E-mail কি - E-mail লেখার পদ্ধতি - E-mail কিভাবে পাঠাতে হয়

আমরা বিজ্ঞানের যুগের বসবাস করছি। আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর ও গুরুত্বপূর্ণ আবিষ্কার হলো কম্পিউটার। বর্তমান IT (Information Technology) বা তথ্য প্রযুক্তির যুগে যোগাযোগের মাধ্যম হিসেবে E-mail গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি দ্রুত ও কম খরচে যোগাযোগের অন্যতম মাধ্যম। বর্তমানে অধিকাংশ ব্যক্তি, তার বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগের জন্য এই মাধ্যম ব্যবহার করে।
E-mail কি - E-mail লেখার পদ্ধতি - E-mail কিভাবে পাঠাতে হয়
বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো E-mail সর্বাধিক ব্যবহার করে থাকে। তাছাড়া মাধ্যমিক (SSC) উচ্চ মাধ্যমিক (HSC) পরীক্ষাতেও এই টপিকটি আসে। এই নিবন্ধে আমরা E-mail কি, E-mail লেখার পদ্ধতি, E-mail কিভাবে পাঠাতে হয়, E-mail কত প্রকার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

আলোচ্য বিষয়ঃ- E-mail কি - E-mail লেখার পদ্ধতি - E-mail কিভাবে পাঠাতে হয়

ভুমিকাঃ

E-mail, কম্পিউটারসমূহের মধ্যেবার্তা পাঠানোর একটি উপায়। বর্তমানে আধুনিক কম্পিউটার, ল্যাপটপ এবং সকল ধরনের স্মার্ট ফোনে বা ট্যাবলেটে ইমেল সফটওয়্যার ইনস্টল করার থাকে। E-mail পাঠাতে এবং গ্রহণ করতে আপনাকে ইন্টারনেটে প্রবেশ করতে হবে।
E-mail পাঠাতেএবং গ্রহণ করতে একটি ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার এবং একটি ই-মেইল ঠিকানা প্রয়োজন। বর্তমানে আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব এবং কর্মক্ষেত্রের প্রয়োজনে এমনকী অপরিচিতজনদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে একটি সুলভ, দ্রুত ও সহজ মাধ্যম হিসেবে ই-মেইল পূর্ণ ভূমিকা পালন করছে।
ব্যক্তিগত তথ্যাদির নিরাপত্তা রক্ষার সুব্যবস্থা থাকায় ই-মেইল নির্ভরযোগ্য ও নিরাপদ যোগাযোগ মাধ্যম হিসেবে জনপ্রিয়। দ্রুত ও কম সমেয়ে এবং স্বল্প খরচে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোনো দেশ থেকে ই-মেইল প্রেরণ ও গ্রহণ করা যায়।
তাই, ব্যবসায়িক ক্ষেত্রে বিজ্ঞাপন এবং ক্রেতা-বিক্রেতাদের পারস্পরিক যোগযোগ রক্ষার জন্য এবং দাপ্তরিক ক্ষেত্রে নিয়োগকর্তা, কর্মচারী ও সহকর্মীদের সঙ্গে পারস্পরিক যোগাযোগ রক্ষা করার জন্য ই-মেইল সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে। তাই, ই-মেইল সমাজিকতা রক্ষার ক্ষেত্রেও ভীষণ কার্যকরী। আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক সব ধরনের চিঠিই ই-মেইল করা যায়।

E-mail কিঃ

E-mail হলো (Electronic Mail বা বৈদ্যুতিক ডাক) এর সংক্ষিপ্ত রূপ। যার মাধ্যমে আমরা যে কোন বার্তা যেমন Text, Audio এবং Video মুহূর্তের মধ্যে প্রেরণ এবং গ্রহণ করতে পারি।

E-mail কত প্রকারঃ

E-mail দুই প্রকার।
(1) Formal E-mail. (আনুষ্ঠানিক)
(2) Informal E-mail. (অনানুষ্ঠানিক )
Formal E-mail:
Formal E-mail হল সেই E-mail যাতে পেশাদার বা অন্য গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কিত আলোচনা শুরু করতে বা চালিয়ে যেতে পেশাদার ভাষা এবং স্পষ্ট বিন্যাস ব্যবহার করা হয়।
Informal E-mail:
যে E-mail সাধারণত বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন বা পরিচিত কারো কাছে পাঠানো হয়।

E-mail এর জনকঃ

১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নাগরিক রে টমলিনসন সর্ব প্রথম ই-মেইল পাঠানোর পদ্ধতি উদ্ভাবন করেন। তার আগেও অবশ্য ই-মেইল প্রচলিত ছিল। তবে তা একটা নির্দিষ্ট নেটওয়ার্কের সবাইকে একসঙ্গে পাঠাতে হতো।
তিনিই প্রথম কম্পিউটার এবং এর ব্যবহারকারীদের মধ্যে পার্থক্য বোঝানোর জন্য ব্যবহারকারীর নামের সামনে @ (At the rate of) চিহ্নটি ব্যবহার শুরু করেন। তারপর থেকে E-mail এ এই চিহ্নটি ব্যবহৃত হয়ে আসছে। চিহ্নটি কালক্রমে ই-মেইলের প্রতীকে পরিণত হয়।

জনপ্রিয় ইমেইল প্রেরণের মাধ্যম সমূহঃ

  • Gmail
  • Yahoo Mail
  • Outlook
  • Apple Mail
  • Samsung Mail
  • Windows Live mail

E-mail লেখার নিয়মঃ

To:(যার কাছে E-mail পাঠানো হবে তার E-mail Address লিখতে হবে। যেমন- favicon24@gmail.com)
Cc:(Cc এর পুর্ণ রুপ হলো Carbon Copy. যদি একটি বার্তা র কপি একাধিক ব্যক্তির কাছে পাঠাতে হয় তখন CC-তে সেই সকল ব্যক্তির ঠিকানা লিখতে হয়। সিসিতে যাদের এড্রেস লিখবেন তারা দেখতে পাবে To তে কাদের কাদের মেইল করা হয়েছে ঠিক একই ভাবে To তে যাদের মেইল করা হয়েছে তারাও দেখবে যে সিসিতে কাদের কাদের একই মেইলটা পাঠানো হয়েছে)
Bcc: (Cc আরেক নাম হল Bcc. Bcc তে যাদের মেইল করা হয়, তারা দেখতে পারে কাদের কাদের মেইল ও Cc করা হয়েছে। তাবে Cc এবং To তে যাদের মেইল করা হয়েছে তারা জানতে পারেনা একই মেইল Bcc তে কাদেরকে পাঠানো হয়েছে)
Sent:এখানে Date ও Time লিখা থাকে)
Subject:(যে বিষয়ে ই-মেইল তার মূল বিষয়)
Attach File:(বার্তায় কোন ডুেমেন্ট যেমন- CV,Picture, Audio, Video যুক্ত করার জন্য)
The Salutation:( Dear ..... যার কাছে পাঠাবেন তার সম্বোধন সূচক শব্দ)
Body:(ইমেলের মূল অংশটি এখানে থাকে)
The Subscription:(Your firend, your brother, Your most obedient ...... ইত্যাদি)
Sender's name: (যিনি মেইল পাঠাচ্ছেন তার নাম)
Send:(সম্পূর্ণ মেয়ের লেখার পর বিশুদ্ধতা যাচাই করে Send-বাটনে ক্লিক করতে)

E-mail পাঠানোর পদ্ধতিঃ (Demo E-mail)

Email Format

Fromjaison23@gmail.com

To :fabian2012@yahoo.com

Sent: Sunday, 20 August, 2023; 12:00 am.

Subject:……………..

My dear Friend/Father…………

At first take my cordial love/Salam. I hope you are fine by grace of Almighty of Allah. I am also fine. I got a sweet note from you yesterday & Thank you for your sweet note. In your letter you wanted to know about -------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

That’s all for now. No more today. Wishing you a sound health, peaceful mind and all the best of luck.

Carry my best regards to your parents and affectionate to your brothers and sisters.

 

Your loving Friend/Son

……………….

E-mail লেখার গুরুত্বপূর্ণ টিপসঃ

১. ই-মেইল সাধারণত অনানুষ্ঠানিক ধরন অনুসরণ করে, অর্থাৎ ই-মেইলের ভাষা অনানুষ্ঠানিক হতেপারে।
২. আপনি সম্মানসূচক অভিবাদন যেমন: Dear Sir / Madam, Dear father/brother/sister/friend এবং আন্তরিক অভিবাদন যেমন: Yours sincerely, Best wishes ইত্যাদি ব্যবহার করতে পারেন। কিন্তু, আপনি যদি ঘনিষ্ঠ ব্যক্তির কাছে লিখে থাকেন তাহলে এই রকম আনুষ্ঠানিক ধরন ব্যবহার নাও করতে পারেন।
৩. ই-মেইল লেখান সময় ব্যাকরণ, বানান, অক্ষর বিন্যাস এবং বিরামচিহ্নের সঠিক ব্যবহার করতে হবে।
৪. আপনার উচিত আপনার ই-মেইল বার্তাটি সংক্ষিপ্ত ও সুনির্দিষ্ট রাখা।
৫. পরিশেষে, ই-মেইল বার্তাটি পাঠানোর আগে ভুল হয়েছে কি না তা দেখে নেওয়া উচিত।

বিশেষ দ্রষ্টব্যঃ

মাধ্যমিকে ৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত পরীক্ষা গুলোতে প্রশ্ন হিসেবে ই-মেইল লিখতে বলা হয়্। এছাড়া, মাধ্যমিক (SSC) উচ্চ মাধ্যমিক (HSC) পরীক্ষাতেও এই টপিকটি আসে। অথচ, Written Part এর সবথেকে সহজ অংশ হচ্ছে ই-মেইল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url