ইংরেজী শেখার সহজ উপায় - ইংরেজিতে কথা বলার সহজ উপায়

আপনি কি ইংরেজিকে ভয় পান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আপনি ইংরেজি শেখার সহজ উপায় কি বা কিভাবে ইংরেজি শিখবেন সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পর্ন মনোযোগ দিয়ে পড়ুন। আজকাল ঘরে, বাইরে বিশেষ করে স্কুল, কলেজ, বিভিন্ন কর্ম ক্ষেত্র, চাকরির ইন্টারভিউ সহ জায়গাতেই ইংরেজির ব্যবহার অনেক। ইংরেজী শেখার সহজ উপায় - ইংরেজিতে কথা বলার সহজ উপায় এক্ষেত্রে আপনি যদি ইংরেজি ভালো না জানেন বা বলতে না পারেন, তাহালে অনেক ঝামেলায় পড়েতে পারেন। বিশেষ করে চাকরির ইন্টারভিউ এর ক্ষেত্রে আপনাকে আত্মবিশ্বাসের সাথে কথা বলতে হবে। এখন নিজেই বুঝতে পারছেন যে ইংরেজি শেখার গুরুত্ব বা প্রয়োজনীয়তা কত টুকু। আজকের এই আর্টিকেলে ইংরেজী শেখার সহজ উপায় বা কিভাবে ইংরেজি শিখবেন এই বিষয়ে আলোচনা করার চেস্টা করবো।

সূচিপত্রঃ- ইংরেজী শেখার সহজ উপায় - ইংরেজি কিভাবে শিখবেন

ভূমিকাঃ

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বের দরবারে পরিচিত। উন্নত বিশ্বের সাথে যোগাযোগ রক্ষায় আমাদের ইংরেজি শেখা অপরিহার্য। বর্তমানে ইংরেজি ছাড়া কোনো কিছু চিন্তাও করা যায় না। এখানে ইংরেজি শেখার সহজ উপায় গুলো আলোচনা করা হয়েছে তার মাধ্যমে আপনি সহজে ইংরেজি শেখার উপায় এবং ইংরেজিতে কথোপকথনের আদর্শ রীতিনীতি সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করতে পারবেন।
তাই আমি মনে করি নিচের আলোচিত বিষয় গুলো আপনার ইংরেজি শেখার গুরুত্ব বোঝা ও শেখার ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করবে। সাধারণত ইংরেজি আমরা দুই ভাবে শিখতে পারি। প্রথমত:- ইংরেজি শুনে শুনে। দ্বিতীয়ত:- ইংরেজি গ্রামার ব্যবহার করে। ইংরেজি গ্রামার জানা এবং ইংরেজিতে কথা বলা এক জিনিস নয়। যেহেতু ইংরেজি একটি বিদেশী ভাষা এবং শুনে শুনে শেখার সুযোগ নেই বল্লেই চলে। তাই এখানে ইংরেজী শেখার সহজ উপায় সম্পর্কে আলোচনা করা হলো।

ইংরেজি জানার প্রয়োজন ও ভয়ঃ

কিভাবে ইংরেজিতে কথা বলব – এই দুশ্চিন্তা, জড়তার রীতিমতো আমাদের জাপটে ধরে । কিছু নিয়মিত অনুশীলন আর প্রচেষ্টার অভাবই মূলত এই জড়তার কারণ। র্বতমান বিশ্বে পড়াশোনা কিংবা চাকরির জন্য, আন্তর্জাতিক বিশ্বের ব্যবসা বাণিজ্যের জন্যে মৌখিক ইংরেজি -তে দক্ষ হওয়াটা প্রায় অপরিহার্য – এই কথাটা আমরা সবাই জানি।
আপনাকে যদি প্রশ্ন করা হয়, ইংরেজি জানার প্রয়োজন কোথায় নেই। (উত্তরটা আপনিই দিবেন।) পড়াশোনা, চাকরি, কর্ম—কর্ম ক্ষেত্র সব জায়গায় ইংরেজিতে ভালো দক্ষতা এখন মুখ্য বিষয়। বিশেষ করে ইংরেজিতে কথা বলার দক্ষতা। বহুজাতিক কোম্পানিতে ভালো চাকরি পেতে গেলে ভালো ইংরেজি বলতে পারার কোনো বিকল্প নেই।
সব রকম যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক সময় শুধু ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে না পারার কারণে অনেকেরই চাকরি হয় না। কিন্তু এই ইংরেজিতে কথা বলা নিয়ে অনেক বিপত্তি লক্ষ করা যায়।। মনের মধ্যে উঁকি দেয় অনেক ভয়। মনে হয়, আপনি সব ভুলভাল বলে বসবেন, আটকে যাবেন। সবাই আপনাকে নিয়ে হাসাহাসি করবে। এভাবে আর বলা হয়ে ওঠে না। মনের কথা মনেই থেকে যায়।

নিজের ভয়কে বোঝার চেষ্টা করুনঃ

আপনার প্রথমে কাজ হল ভয়কে জয় করা। আপনি কেন ভয় পান? কোন পরিস্থিতিকে ভয় পান? কোন রোগকে নিরাময় করার জন্য যেমন রোগ নির্ণয় আবশ্যক, তেমনি আপনার ভয় বা জড়তা কে দূর করার জন্য কেন ভয় পাচ্ছেন বা কোন পরিস্থিতিকে ভয় পাচ্ছেন সেটি জানা জরুরী। ভয়ের কারণ ও দুর্বলতাকে চিহ্নিত করুন এবং সে অনুযায়ী অনুশীলন করুন।

ইংরেজী শেখার সহজ উপায়ঃ

ইংরেজিতে কথা বলার সহজ উপায় বা ইংরেজী শেখার সহজ উপায় জানার জন্য কম-বেশী সবাই আগ্রহী। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। বহুল ব্যবহৃত ভাষাগুলোর মধ্যে ইংরেজির অবস্থান দ্বিতীয়। ইংরেজি শেখার জন্য প্রায়, বিভিন্ন ধরণের স্টাডি ম্যাটেরিয়াল, অনলাইন-অফলাইন কোর্স, আর্টিকেল, বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপন প্রচার করে থাকে।

কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, ইংরেজিতে কথা বলার সহজ উপায় কোনটি? কিছু কৌশল বা উপায় অবলম্বন করে ইংরেজি শেখার চেষ্টা করলে শেখার কাজটি অনেকটা সহজ হয়ে ওঠে।
বেসিক গ্রামার শেখাঃ
মনে রাখবেন ইংরেজিতে কথা বলার জন্য আপনাকে ইংরেজি গ্রামার শিখতে হবে। ইংরেজী গ্রামার এর কিছু বেসিক নিয়ম-কানুন দিয়ে শেখা শুরু করতে পারেন। ভাষায় বাক্য ব্যবহারের সঠিকতার জন্য নিয়মিত গ্রামার চর্চা করতে থাকুন। আপনাকে দ্রুত অগ্রগতিতে সহায়তা করার জন্য গ্রামারের একটি শক্তিশালী ভিত্তি তৈরি করুন। মনে রাখবেন, যতদিন আপনি ইংলিশ গ্রামার শিখতে পারবেন না, ততদিন ইংরেজিতে কথা বলতে পারবেন না। ইংরেজি গ্রামার শেখার জন্য ইংরেজি গ্রামারের বই বা বিভিন্ন ওয়েবসাইট বা apps ব্যবহার করতে পারেন।
নিজেকে ইংরেজিতে নিমজ্জিত করুনঃ
যতটা সম্ভব নিজেকে ইংরেজি দিয়ে ঘিরে রাখুন। প্রতিদিনের কথাবার্তায় কিছু ইংরেজি বাক্য বা শব্দ ব্যবহার করার চেষ্টা করুন। যা আপনার ইংরেজি বলার জোর তাকে দূর করতে সাহায্য করবে। ইংরেজি সিনেমা, টিভি শো দেখুন এবং ইংরেজি গান শুনুন। এমনকি চিন্তাও ইংরেজীতে করুন। এই প্রক্রিয়া আপনাকে আপনার শ্রবণ দক্ষতা উন্নত করতে এবং দেশীয় উচ্চারণগুলির সাথে নিজেকে পরিচিত করতে সহায়তা করবে।
Word Meaning ও Phrase শিখুনঃ
ইংরেজিতে দক্ষতা অর্জন করার অন্যতম গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে Word Meaning ও Phrase শেখা।আপনি হয়তো অনেক ইংরেজি শব্দ জানেন। কিন্তু নিজের ভাষাকে সাবলীলভাবে উপস্থাপন করা বা ন্যাটিভ (Native) দের মত কথা বলার জন্য Phrase জানা গুরুত্বপূর্ণ।
উদাহারণস্বরূপ আপনি হয়তো বলবেন, “How do you feel today?”। কিন্তু একজন ন্যাটিভ স্পিকার এর পরিবর্তে বলবেন “How’re you doing today?” অথবা “what’s up?”। খেয়াল করুন,উভয় বাক্যগুলোই সঠিক। কিন্তু Phrase ব্যবহারের ফলে ন্যাটিভ স্পিকারের কথা আরো বেশি সাবলীল ও সমৃদ্ধশালী।
নিয়মিত পড়াশোনা করাঃ
ইংরেজি শেখার জন্য আপনি আপনার স্তরের উপযোগী ইংরেজি বই, সংবাদপত্র, ম্যাগাজিন বা অনলাইন প্রবন্ধ পড়ুন। ক্রমান্বয়ে আপনি জটিল পাঠ্যের সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারেন।পড়াশোনা করা শব্দভান্ডার, ব্যাকরণ এবং অর্থ বোঝার দক্ষতা বাড়ায়। সেক্ষেত্রে নিয়মিত ইংরেজি সংবাদপত্র পড়া ইংরেজি শেখার উত্তম একটি মাধ্যম। ইংরেজি সাহিত্যকেও ইংরেজি চর্চার মাধ্যম হিসেবে বাছাই করতে পারে।
ইংরেজীতে কথা বলার অভ্যাস:
ইংরেজিতে দক্ষতা অর্জন করার কথা বলার অভ্যাস গড়ে তোলা অপরিহার্য। কথা বলার অভ্যাস গড়ে তোলার জন্য আপনি এমন একজন পার্টনার নির্বাচন করুন যার সাথে অনুশীলন করতে আপনি অস্বস্তি বোধ বা সংকজ বোধ করবেন না।
এটি আপনাকে ভয়ঙ্কর এবং জড়তা দূর করতে সাহায্য করবে।এমনকি নিজেই নিজের সাথে কথা বলার মাধ্যমেও অনুশীলন করতে পারেন। আত্মবিশ্বাস অর্জন করতে এবং সহায়ক পরিবেশে কথা বলার অনুশীলন করতে কথোপকথন গ্রুপ বা ভাষা ক্লাবে যোগ দিন।
পরিকল্পনা করুন এবং ইতিবাচক মনোভাব রাখুনঃ
পরিকল্পনা করুন, পরিস্থিতি অনুযায়ী ভেবে রাখুন কোন শব্দগুলো ব্যবহার করবেন। যেমন ধরুন, কোনো চাকরির সাক্ষাৎকার বা অপরিচিত কারো সঙ্গে দেখা করতে গেলেন, এমন পরিস্থিতিতে আপনি কী বলবেন বা কী রকম কথাবার্তা হতে পারে, তা নিয়ে ভেবে নিজে তৈরি করুন। এই প্রস্তুতি আপনাকে আত্মবিশ্বাসী করতে সাহায্য করবে।

আমরা অনেকেই, Publicly, অর্থাৎ অনেক মানুষের সামনে কথা বলতে ভয় পায়। আপনি যদি এ রকম হন, তাহলে প্রচুর অনুশীলন করুন। এই দুর্বলতা টিকে মূল ধরে সামনে এগিয়ে যান। প্রয়োজনে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন অথবা ঘরের আলো নিভিয়ে নিজের সঙ্গে কথা বলুন। মনে করুন আপনি অপরিচিত কারো সামনে কথা বলছেন।

প্রথমের দিকে ব্যর্থ হতে পারেন কিন্তু হাল ছাড়বেন না অনুশীলন করে যান। আপনি সফল হবেনই। যে জিনিসটিকে ভয় পান সেটি করে ফেলুন তাহলে আপনার ভয় কেটে যাবে। ব্যর্থ হলে হতাশ হবেন না ইতিবাচক মনোভাব রাখুন, নিজের প্রতি বিশ্বাস রাখুন।
ইংরেজী শেখার অ্যাপ এবং ওয়েবসাইট ব্যবহার করুনঃ
ইংরেজি শেখানোর জন্য ডিজাইন করা অসংখ্য অনলাইন প্ল্যাটফর্ম এবং মোবাইল অ্যাপ করতে পারেন। কিছু জনপ্রিয়গুলির মধ্যে রয়েছে- ডুওলিঙ্গো, ব্যাবেল, রোসেটা স্টোন এবং মেমরাইজ। এই মাধ্যমগুলোতে আপনার শব্দভান্ডার এবং ব্যাকরণ উন্নত করতে কাঠামোগত পাঠ এবং ইন্টারেক্টিভ অনুশীলন করার সুযোগ রয়েছে।
পডকাস্ট ও অডিও শোনাঃ
ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে অডিও শোনা অন্যতম। শোনার দক্ষতা বৃদ্ধির জন্য বিবিসির পটকাস্ট একটি চমৎকার উৎস। আপনার আগ্রহের বিষয়গুলো চয়ন করে নিয়মিত অনুশীলন করুন।
নিয়মিত ইংরেজীতে লেখাঃ
প্রতিদিন লেখার অভ্যাস করুন। প্রাথমিক পর্যায়ে সাধারণ বাক্য বা প্রতিদিনের ব্যবহার্য ছোট ছোট বাক্য দিয়ে শুরু করুন। ধীরে ধীরে নিজেকে অনুচ্ছেদ বা প্রবন্ধের দিকে নিয়ে যান।
অনলাইন মিডিয়াগুলোর সুবিধাঃ
ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে বিনামূল্যের অনলাইন মাধ্যমগুলোর সাহায্য নিতে পারেন। খুব সহজে অনলাইন থেকে বিবিসি লার্নিং ইংলিশ, ইংলিশক্লাব এবং অনেক ইউটিউব চ্যানেলে, ওয়েবসাইটগুলি ভিজিট করে আপনার ভাষার দক্ষতা উন্নত করার জন্য পাঠ, অনুশীলন এবং টিপস গ্রহন করতে পারেন।
ইংরেজী শেখার কোর্সঃ
ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে ইংরেজি শেখার কোর্স অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আপনি ইংরেজি ভাষার শিক্ষার প্রোগ্রামে যুক্ত হতে পারেন। একজন সাবলীল বক্তার সাথে নিয়মিত কথোপকথনের অনুশীলন আপনার ভাষার দক্ষতাকে আরো বৃদ্ধি করবে।
আত্মবিশ্বাস বাড়ানঃ
কথা বলতে না পারার অন্যতম কারণ আত্মবিশ্বাস ও নিজের উপর আস্থার অভাব। নিজেকে সব দিক দিয়ে প্রস্তুত করুন। নিয়মিত অনুশীলন করুন এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে।
ইংরেজিতে দক্ষ এমন কারো সাহায্য নিনঃ
অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হলে ইংরেজিতে দক্ষ ও পারদর্শী এমন কারো সাহায্য নিতে পারেন। কারো কাছে সাহায্য নেওয়ায় লজ্জার কিছু নেই। ভয় লজ্জা ও জড়তা কে সরিয়ে ফেলুন, ইংরেজিতে কথা বলুন।
ইংরেজিতে কথা বলার আরো কিছু সহজ উপায়ঃ
১। ইংরেজিতে ভাবতে শিখুন।
২। সমমনা বন্ধু খুঁজে নিন।
৩। প্রচুর ইংরেজি শুনুন।
৪। ইংরেজি গান শুনুন ও গান গাইতে ও চেষ্টা করতে পারেন।
৫। ইংরেজিতে গল্প বলুন।
৬। শব্দের বিভিন্ন রূপ সম্পর্কে জানুন।
৭। ইংরেজি শিখতে আগ্রহীদের গ্রুপ তৈরি করুন।
৮। শুরু থেকেই সঠিকভাবে বলার চেষ্টা করুন। (সঠিক না হলেও চেষ্টা করুন)
৯। ইংরেজি বলার পদ্ধতিগুলো উপভোগ করুন।
১০। ইংরেজিতে বোঝার চেষ্টা করুন।
১১। সহজে বোঝা যায় এমন কিছু পড়ুন।
১২। আগ্রহ ধরে রাখুন।
১৩। ছোট ছোট Sentence এ ইংরেজি বলতে চেষ্টা করুন।

শেষকথাঃ

ইংরেজিতে সঠিক ভাবে ও অনর্গল কথা বলার দক্ষতা বাড়ানোর জন্য উত্তম উপায় হচ্ছে নিয়মিত ইংরেজীতে কথা বলার প্রাকটিস করা। আপনার দৈনন্দিন জীবনে ইংরেজির ব্যবহারকে অন্তর্ভুক্ত করুন। শেখার প্রক্রিয়াকে উপভোগ করুন। তাহলে আপনার ইংরেজির দক্ষতা বৃদ্ধি পাবে। যতটুকু ইংরেজি শিখবেন ততটুকুই বলার অভ্যাস করুন।
আমরা অনেকেই ইংরেজি জানার পরেও শুধুমাত্র বলার অভ্যাস না থাকার জন্য বলতে পারি না। নিজের শব্দভাণ্ডার কে সমৃদ্ধশালী করতে প্রতিদিন নতুন নতুন শব্দ মুখস্ত করার চেষ্টা করুন। মনের ভাব প্রকাশের করতে গ্রামারের নিয়মকে প্রয়োগ করার জন্য শব্দভাণ্ডার জানা অপরিহার্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url