12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা

যখন আপনার হাতের ডিভাইসে অ্যাকসেসেবল প্রচুর পরিমাণে ক্লাউড স্টোরের থাকবে তখন আপনি আপনার স্মৃতিময় ছবি ভিডিও এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলো স্টোরেজ রাখতে পারবেন। অপ্রত্যাশিত ক্ষতির বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা বলয় সৃষ্টির পাশাপাশি ক্লাউড স্টোরেজের রিয়েল টাইম সিন্ক আপনার সংরক্ষিত ফাইলকে পরিচালনা করতে আরো সহজ করে দেয়। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে বিনামূল্যে এই ক্লাউড স্টোরেজ পরিষেবা কোথায় পাবো? আপনাদের এই প্রশ্নের উত্তরে আমরা ২০২4 সালের বিনামূল্যে সর্বোত্তম ক্লাউড স্টোরেজ পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্ম গুলোর একটি লিস্ট তৈরি করেছি। আপনার প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী যে কোন পরিষেবা গ্রহণ করতে পারেন।

সূচিপত্রঃ- 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা

২০২4 সালের বেস্ট ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা

আমরা আপনাদের প্রয়োজন ও চাহিদার প্রতি লক্ষ্য রেখে বিভিন্ন ধরনের ক্লাউড স্টোরেস পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্ম গুলো বেছে নিয়েছি। যেখানে কিছু পরিষেবা রিয়াল টাইম ব্যাকআপের জন্য উদ্বুদ্ধ করে থাকে এবং অন্যান্য পরিষেবা অতিরিক্ত সাহায্য সহযোগিতার ওপর জোর দেয়। এবং খুব অল্প সংখ্যক পরিষেবা রয়েছে যারা বিনামূল্যে ক্লাউড স্টোরেজ প্রদান করে থাকে।
স্পষ্ট অর্থে, আপনি ব্যাকআপের জন্য বিনামূল্যে সীমাহীন ক্লাউড স্টোরেজ পেতে পারেন। আপনি কোন পরিষেবাটি গ্রহণ করবেন এটি নির্ভর করে আপনার ইস্টোরেজের প্রয়োজনীয়তার ওপর এবং কি কি সহযোগী বৈশিষ্ট্য আপনি নিতে চান যেমন- ফাইল পরিচালনা, ফাইল শেয়ার করার ক্ষমতা, নিরাপত্তা এবং সহযোগিতা।

১. গুগল ড্রাইভ

গুগল ড্রাইভ গভীরভাবে গুগল স্যুট এর সাথে একত্রিত। গুগল ড্রাইভ ফাইল সংরক্ষণ এবং ফাইল ব্যবস্থাপনাকে সহজ করে। যখন আপনি বিনামূল্যের ১৫ জিবি ক্লাউড স্টোরেজের সঙ্গে যুক্ত হন এবং গুগল ফটো, ডকস,জিমেইল এবং অনেক কিছু গুগল পরিষেবায় শেয়ার করেন তখন google drive একটি শক্তিশালী প্রতিযোগীতে পরিণত হয়। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা গুগল ড্রাইভ আপনাকে ডেস্কটপ ক্লাইন্ট অফার করে এবং যার মাধ্যমে আপনি ফাইল আপলোড এবং ব্যবস্থাপনার কাজ খুব সহজে করতে পারেন। এছাড়া এটি মোবাইল অ্যাপ সরবরাহ করে যার মাধ্যমে আপনি খুব সহজে আপনার ফাইলগুলোকে ব্যবস্থাপনা এবং ট্র্যাক করতে পারেন। এটির মাধ্যমে আপনি অন্যান্য গুগল ইউজারদের ইমেইলের মাধ্যমে আপনার ফাইল ও ফোল্ডার শেয়ার করতে পারেন।

এছাড়া আপনি ফাইল শেয়ারের জন্য পাবলিক লিংক ব্যবহার করতে পারেন। এছাড়া গুগল ড্রাইভ শুধুমাত্র ফাইল দেখার অনুমতি দেয়। যে ফাইল আপনার অনুমতি ছাড়া অন্য কেউ ডাউনলোড করতে পারবে না। এছাড়া ভালো নিয়ন্ত্রণের জন্য আপনি আপনার ফাইলে কমেন্ট করার অনুমতি দিতে পারেন, আবার নাও দিতে পারেন। এমনকি একটি ফাইল এক সঙ্গে অনেক মানুষকে দেখার অনুমতি দিতে পারে।

যাইহোক, একটি বৈশিষ্ট্য যা গুগল ড্রাইভ কে অন্যান্য ক্লাউড পরিষেবার ওপরে স্থান দেয় সেটি হল মসৃণ সহযোগিতা। বিশ্বস্ততার নিয়ম অনুযায়ী আপনি সহযোগী এডমিনদের নিয়ন্ত্রণ দেয়ার জন্য google ওয়ার্ক স্পেস এর সুবিধা নিতে পারেন।
সুবিধাঃ
  • ফাইল শেয়ারিং এর ওপর বর্ধিত নিয়ন্ত্রণ।
  • নমনীয় নিয়ন্ত্রণ।
  • গুগল স্যুট এর সাথে সমন্বিত।
  • ফাইল ব্যবস্থাপনা সহজ।
অসুবিধাঃ
  • অন্যান্য গুগল পরিষেবার সাথে শেয়ার করা স্টোরেজ।
  • জি-মেইল এবং গুগল ফটোর মাধ্যমে ১৫ জিবি খুব দ্রুত শেষ হয়ে যেতে পারে
মূল্যঃ
15 জিবি পর্যন্ত বিনামূল্যে ব্যবহারযোগ্য স্টোরেজ। প্রিমিয়াম সংস্করণ $1.99/month থেকে শুরু।
সাপোর্টেড অপারেটিং সিস্টেমঃ iOS, Android, Windows, and macOS.

২. পিক্লাউড

ক্লাউডস পরিষেবার ইতিহাসে পি ক্লাউড একটি বিশ্বস্ত নাম। তাই এটা মিস করার কোন প্রশ্নই আসে না। ১৫ জিবি ফ্রি ক্লাউড স্টোরেজ প্রদান করার পাশাপাশি আপনার ফাইল সংরক্ষণ এবং ব্যবস্থাপনার জন্য কাঙ্ক্ষিত নমনীয়তা প্রদান করে। এটি মোবাইল এবং ডেস্কটপ অ্যাপ হিসেবেও পাওয়া যায়। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা উল্লেখযোগ্য বিষয় এই যে, যারা পিক লাউড ব্যবহারকারী নয় এমন কাউকে তারাও আপনার শেয়ার করা ফাইল দেখার অনুমতি প্রদান করে পিক লাউড। এছাড়াও পিক্লাউট থেকে আপনার ফাইলগুলো চিপ আকারে ডাউনলোড করতে পারবেন। যা আপনার জায়গাকে পরিষ্কার রাখে এবং ফাইল শেয়ারিং কে সুবিধা জনক করে তোলে।

এছাড়াও, ফাইল আপলোড লিংক তৈরির অনুমতি প্রদান করে যার ফলে যে কেউ এই লিঙ্কের মাধ্যমে আপনার একাউন্টে ফাইল পাঠাতে পারেন। অতিরিক্ত আরেকটি সুবিধা হল এখানে ফাইল সাইজের কোন লিমিট নেই। যখন আপনি মাল্টিমিডিয়া স্ট্রিমিং অপশন যুক্ত করেন তখন ক্লিক ক্লাউড এর অভিযোগ করা জায়গা খুব কম থাকে।
অতিরিক্ত সুবিধা হিসেবে পিক্লাউডের নতুন ব্যাকআপ বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ফাইল এবং ফোল্ডার খুব সহজে ব্যাকআপ রাখতে পারেন এবং ব্যবস্থাপনার জন্য সুবিধা জনক সংস্করণ রয়েছে যার ফলে আপনি খুব সহজেই আপনার ফাইল রিস্টোর করতে পারেন।
সুবিধাঃ
  • ১০ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ।
  • ফাইল সাইজের কোন লিমিট নেই।
  • মাল্টিমিডিয়া স্ট্রিমিং এর অনুমতি আছে।
  • সুশৃংখল ফাইল ব্যবস্থাপনা।
অসুবিধাঃ
  • তেমন কোনো অসুবিধা নেই।
মূল্যঃ
১০ জিবি পর্যন্ত বিনামূল্যে স্টোরেজ সেবা, $175 এককালীন পরিশোধে ৫০০ জিবি ব্যবহারযোগ্য (কোন সাবস্ক্রিপশন ফি নেই)
সাপোর্টেড অপারেটিং সিস্টেমঃ iOS, Android, Windows, Linux and macOS.

৩. ড্রপবক্স

ক্লাউড স্টোরেজ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে ড্রপবক্সকে বিশ্বব্যাপী সর্বোত্তম বলে বিবেচনা করা হয়। ফাইল সংরক্ষণ ও ফাইল ব্যবস্থাপনার জন্য আপনার কাঙ্খিত নমনীয়তা পেতে ড্রপবক্স পছন্দ করা উচিত। যদিও এটি সামান্য অল্প ২ জিবি ফ্রি ক্লাউড স্টোরেজ দিয়ে থাকে তথাপি আপনি চাইলে এই স্টোরেজকে ১৮ জিবি পর্যন্ত বিনামূল্যে বর্ধিত করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা আপনার সংরক্ষিত ফাইলগুলো দেখা আপলোড করা এবং ব্যবস্থাপনার জন্য আপনার পছন্দ অনুযায়ী সমৃদ্ধ মোবাইল এবং ডেস্কটপ অ্যাপ সরবরাহ করে থাকে। ড্রপবক্স এর অভ্যন্তরে অনলাইন মাইক্রোসফট অফিস ব্যবহারের মাধ্যমে মাইক্রোসফট অফিস ফাইলগুলো এডিট করার সক্ষমতা রয়েছে। এটি সম্ভবত এর সর্বোত্তম অংশ।

উপরন্তু এর পরিবর্তনগুলো উচ্চ দক্ষতা সম্পন্ন যা আপনার ফাইল ব্যবস্থাপনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সর্বোপরি দ্রব্য বিভিন্ন অ্যাপ এবং পরিষেবার সাথে কাজ করে যেমন- Zoom, Slack, Adobe Creative Cloud, Asana ইত্যাদি। সুতরাং আপনি আপনার সহকর্মীদের সাথে একত্রে কাজ করতে চাইলে এটি ব্যবহার করতে পারেন। আর নিরাপত্তার কথা বলতে, এইটির ট্রাক রেকর্ড সর্বোচ্চ।
সুবিধাঃ
  • ১৮ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ।
  • বিভিন্ন ধরনের অ্যাপস এর সাথে কাজ করে।
  • ব্রাউজারের মধ্যে মাইক্রোসফট অফিস ফাইল সম্পাদন করা সম্ভব।
  • চমৎকার সহযোগিতা পূর্ণ।
  • নিরাপদ
অসুবিধাঃ
  • প্রাথমিকভাবে মাত্র ২ জিবি ফ্রি স্টোরেজ।
মূল্যঃ
2 জিবি ফ্রি ক্লাউড স্টোরেজ। (বিনামূল্যে ১৮ জিবি পর্যন্ত করা যায়) $9.99/month প্রিমিয়াম সংস্করণ শুরু। সমর্থিত অপারেটিং সিস্টেমঃ iOS, Android, macOS, Linux, and Windows

৪. মেগা

যে জিনিসটি মেগাকে বিবেচনার ঊর্ধ্বে রাখে তা হল এর ২০ জিবি পর্যন্ত ফ্রি ক্লাব স্টোরিজ। আপনার তথ্যকে নিরাপদ রাখতে ইনটু-এন্ড-ইনক্রিপশন রয়েছে। যাতে মনে হবে আপনার সমস্ত তথ্য আপনার পছন্দ অনুযায়ী সুরক্ষিত। ফাইলের নিরাপদ সংরক্ষণের পাশাপাশি মেগা তে চ্যাট করার সুযোগ রয়েছে যার মাধ্যমে আপনি মেসেজ এবং ফাইল উচ্চ নিরাপত্তার মাধ্যমে শেয়ার করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা আপনার ফাইল দেখা এবং ব্যবস্থাপনার জন্য ব্রাউজার ব্যবহার করতে পারেন। এটির সুন্দর ইন্টারফেস এবং ফলপ্রসূ ব্যবস্থাপনা টুল যার মাধ্যমে আপনি আপনার পছন্দমত সবকিছু সজ্জিত করতে পারেন। এটি সব ধরনের অপারেটিক সিস্টেমে ব্যবহার করা যায় যা আপনার ফাইলকে নিরাপদ রাখে।
সুবিধাঃ
  • প্রচুর ফ্রি ক্লাউড স্টোরের।
  • পরিচ্ছন্ন এবং সূক্ষ্ম অনুভূতি প্রবণ UI
  • ফোল্ডার শেয়ারের সহজতর উপায়।
  • মোবাইল এবং ডেস্কটপ অ্যাপস রয়েছে।
অসুবিধাঃ
  • কোন টাস্ক সম্পূর্ণ করতে ব্যর্থ হলে স্টোরেজ ক্ষমতা কমে যেতে পারে।
  • ফাইল ডাউনলোড ক্ষমতা ধীরগতির।
মূল্যঃ ২০ জিবি পর্যন্ত বিনামূল্যে ক্লাউড স্টোরের। $6/month থেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত অপারেটিং সিস্টেমঃ iOS, Android, macOS, Linux, and Windows

৫. মিডিয়াফায়ার

আপনি যদি বিনামূল্যের ক্লাউড স্টোরেজ পরিষেবা খুঁজে থাকেন তাহলে মিডিয়া ফায়ার গ্রহণ করতে পারেন থাকছে ফ্রি ক্লাউড স্টোরেজ পাশাপাশি সঠিক file ব্যবস্থাপনা টুল। সুতরাং মিডিফাইয়ারকে আপনার পছন্দ করা উচিত। যদিও এটি প্রাথমিক অবস্থায় ১০ জিবি ফ্রি স্টোরেজ প্রদান করে থাকে তথাপি আপনি অ্যাপস ডাউনলোড বন্ধুদের মাঝে শেয়ারের মাধ্যমে ৫০ জিবি বা তার বেশি স্টোরেজ বৃদ্ধি করতে পারেন। উপরন্ত মিডিয়াফায়ার ঝামেলা মুক্ত ফাইল এবং ফোল্ডার শেয়ারিং ব্যবস্থা প্রদান করে। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা যদি আপনার বড় ফাইল আপলোড করার প্রয়োজন হয় তাহলে ফোর জিবি পর্যন্ত একসাথে আপলোড করতে পারবেন। যা অবশ্যই প্রশংসার দাবিদার। এটির আরেকটি চমকপ্রদ ফিচার হলো এর ফিল্টারিং অপশন।
যার মাধ্যমে আপনি নির্দিষ্ট ভিডিও ফাইল বা ডক গুলো সহজে বাছাই করতে পারবেন। মিডিয়াফায়ার আইফোন এবং অ্যান্ড্রয়েড এর জন্য অয়েল অপটিমাইজড অ্যাপ সরবরাহ করে থাকে যার মাধ্যমে আপনি আপনার নথিগুলোকে ব্যবস্থাপনার কাজে এবং ট্র্যাক করার কাজে ব্যবহার করতে পারেন।
সুবিধাঃ
  • সুন্দরভাবে অপ্টিমাইজড অ্যাপ।
  • সহজে ফাইল শেয়ার করা যায়।
  • কোন ব্যান্ডউইথ সীমাবদ্ধতা নেই।
  • স্মার্ট ফিল্টারিং ব্যবস্থা।
অসুবিধাঃ
  • অসক্রিয় থাকলে অ্যাকাউন্ট এক্সপায়ার্ড হয়ে যেতে পারে।
মূল্যঃ
৫০ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ। প্রিমিয়াম সংস্করণের মূল্য $3.75/month.
সমর্থিত অপারেটিং সিস্টেমঃiOS and Android.

৬. ওয়ান-ড্রাইভ

আপনি কি ক্লাউড স্টোর এর পরিষেবা খুঁজছেন। তাহলে আপনি ওয়ান ড্রাইভ পছন্দ করতে পারেন। (পূর্বের নাম স্কাইড ড্রাইভ) যখন আপনি ওয়ান ড্রাইভে সাইন আপ করবেন তখন ৫ জিবি ফ্রি স্টোরেজ পেয়ে যাবেন। আপনি মোবাইল ফটো সিঙ্গিং এবং বন্ধুদের মাঝে রেফারেল এর মাধ্যমে স্টোরেজ ক্যাপাসিটি বাড়াতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা এর মাধ্যমে আপনি যেকোনো ধরনের ফাইল শেয়ার করতে পারেন। ওয়ান ড্রাইভ ব্যবহার করেনা এমন ব্যবহারকারীর কাছেও ফাইল এবং ফোল্ডার উভয় শেয়ার করার অনুমতি দেয় ওয়ান ড্রাইভ। এবং এটিতে আপনি অপশন পাবেন যার মাধ্যমে আপনার প্রয়োজন মত পরিপূর্ণ সম্পাদন করার সুবিধা অথবা শুধু দেখার অনুমতি দিতে পারেন। শেয়ার করার জন্য আপনি সংরক্ষিত পাসওয়ার্ড অথবা টেক্সপায়ারিং শেয়ারিং লিংক তৈরি করতে পারেন।

মোবাইল অ্যাপ ইউ আপনি ভিডিও এবং ফটো উভয় আপলোড করতে পারবেন এবং সহজেই ট্র্যাক করতে পারবেন। মোবাইল অ্যাপের মাধ্যমে আপনি মারকাপ এবং ডক সাইন করতে পারেন। যদি আপনি 5 জিবি ক্লাউড স্পেস এর মধ্যে সীমাবদ্ধ থাকেন তাহলেও অন ড্রাইভ আপনাকে নিরাশ করবে না।
সুবিধাঃ
  • অনলাইন মাইক্রোসফ্ট অফিসে কাজ করার জন্য ডিজাইন করা।
  • এক্সপায়ারিং শেয়ারিং লিংক এর পাশাপাশি সংরক্ষিত পাসওয়ার্ড শেয়ার করা।
  • ফাইল আপলোড এর জন্য বহু রাস্তা রয়েছে।
  • মার্কআপ এবং সাইনডকের অপশন রয়েছে।
অসুবিধাঃ
  • তুলনামূলক ক্লাউড স্টোরেজ কম।
মূল্যঃ
৫ জিবি পর্যন্ত বিনামূল্যে ক্লাউড স্টোর। $1.99/month থেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত অপারেটিং সিস্টেমঃiOS, Android, and Windows.

৭. বক্স

অতি সরল ক্লাউড স্টোর এর এবং সহযোগিতার অভিজ্ঞতা পেতে বক্সকে পছন্দ করা আপনার ভুল হবে না। ১০ জিবি ফ্রি ক্লাউড স্টোরেজ প্রদান করার পাশাপাশি গুরুত্বপূর্ণ ফাইল ও ফটো আপলোড করতে যথেষ্ট স্পেস সুবিধার নিশ্চয়তা দেয় বক্স। এটিতে অত্যাধুনিক নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং থ্রেড চিহ্নিতকরণের বুদ্ধিমত্তা রয়েছে। এছাড়া আপনার ফাইলকে নিরাপত্তা দেয়ার জন্য অতি প্রয়োজনীয় শিল্ড সহ বিভিন্ন ধরনের টুলস রয়েছে। গুগল, জুমসহ অন্যান্য উৎপাদন কেন্দ্রিক প্রতি পরিষেবার সাথে বক্স সংযুক্ত রয়েছে। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা বক্স আপনাকে একসঙ্গে ফাইল ওপেন, এডিট এবং সেভ করার অনুমতি প্রদান করে। আপনার ফাইল কে ম্যানেজ করার জন্য এক প্লাটফর্ম থেকে অন্য প্লাটফর্মে যাওয়ার প্রয়োজন নেই। প্রফেশনাল এবং বিজনেস এর জন্য বক্স পছন্দের অন্যতম কারণ এটির বিরামহীন ই-সিগনেচার ব্যবস্থা। সহজেই আপনি আপনার বিজনেস ডকুমেন্টস যেমন চিঠিপত্র এবং সেল কন্ট্রাক্ট সাইন করতে পারেন।
সুবিধাঃ
  • এটিতে Top-notch নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।
  • বিভিন্ন ধরনের অ্যাপস এর সাথে সংযুক্ত।
  • বাল্ক ফাইল ডাউনলোড করা যায়।
  • বিরতহীন সহযোগিতা।
অসুবিধাঃ
  • শেয়ার করা ফাইলের জন্য পাসওয়ার্ড এর অপশন নাই।
  • ফাইল আপলোড এর ক্ষেত্রে সাইজ সীমাবদ্ধ।
মূল্যঃ ১০ জিবি পর্যন্ত বিনামূল্যে স্টোরেজ। প্রিমিয়াম প্ল্যান $10/month থেকে শুরু।
যে অপারেটিং সিস্টেম সমর্থন করেঃ iOS, Android, macOS, and Windows.

৮. সিঙ্ক

সহজ সরলভাবে ক্লাউড এর অভিজ্ঞতা অর্জনের জন্য কে ডিজাইন করা হয়েছে। ফাইল ব্যবস্থাপনার খুবই নমনীয়। আপনার প্রয়োজন মত আপনি শেয়ার সোল্ডার তৈরি করতে পারেন এবং অন্য ইউজারদেরকে ব্যবহারের অনুমতি দিতে পারেন। যারা থিংক ব্যবহারকারী নয় তাদের কাছেও আপনি আপনার ফাইল শেয়ার করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা পাসওয়ার্ড দ্বারা সংরক্ষিত শেয়ারের মাধ্যমে আপনি অননুমোদিত প্রবেশ কে প্রতিরোধ করতে পারেন। ভান্তরিন টিম সদস্যদের সাথে আপনি কেন্দ্রীভূত ফোল্ডার তৈরি করতে পারেন এবং বহিরাগত সহযোগীদের প্রবেশের অনুমতি দিতে পারেন। পিংক এর মাধ্যমে আপনি সকল মেম্বারদের ট্র্যাক করতে পারবেন যারা সেন্ট্রাল ফোল্ডারে প্রবেশ করেছে এবং তাদের অনুমতি দানের ক্ষেত্রেও আপনি ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

আপনার ব্যক্তিগত নথির নিরাপত্তার জন্য আপনি একটি ঘর তৈরি করতে পারেন এবং আপনার সেনসিটি ফাইলগুলো এর মধ্যে রাখতে পারেন। সিঙ্ক সবচেয়ে ভালো লাগার বিষয় হলো, মোবাইল ডেক্সটপ বা ওয়েবসাইট ইন্টারেস্ট থেকে একসঙ্গে অনেকগুলো ফাইল আপলোড করা যায়। অন্যতম উল্লেখযোগ্য বিষয় হলো এটি আপনার ড্রপ কে রিয়াল টাইম ব্যাকআপ রাখে এবং সরাসরি ডাটা রিস্টোর করার অনুমতি দেয়। এক কথায় এটি সম্পূর্ণরূপের সুসজ্জিত ক্লাউড স্টোরেজ পরিষেবা যেটা আপনি পছন্দ করতে পারেন।
সুবিধাঃ
  • পাসওয়ার্ড রক্ষিত শেয়ার ব্যবস্থা।
  • ওয়েবসাইটেও ফোল্ডার আপলোড করা যায়।
  • বিশ্বাসযোগ্য সহযোগিতা।
  • জন্য টাস্ক কমপ্লিট করতে হবে।
অসুবিধাঃ
  • ওয়েব আপলোড এর ক্ষেত্রে অপশন কম।
  • বড় ফাইলের জন্য উপযুক্ত নয়।
মূল্যঃ
পাঁচ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ পরিষেবা। $8/month থেকে প্রিমিয়াম প্ল্যান শুরু।
সমর্থিত প্ল্যাটফর্মঃiOS, Android, macOS, and Windows

৯. iCloud

যারা অ্যাপেল ইকোসিস্টেমের জন্য ক্লাউড স্টোরেজ খুঁজছেন তাদের কাছে আই ক্লাউড সবচেয়ে উপরে। আই ক্লাউডের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো iDevices যেমন iPhone, iPad, and Mac এর সাথে বিরতিহীন একত্রীকরণ। সেহেতু এটি আপনার ডাটা ব্যাকআপ এবং এর ক্ষেত্রে খুব সহজভাবে কাজ করে। যেখানে আপনি প্রচুর ফ্রী স্পেস করছেন সেখানে মাত্র ৫ জিবি ক্লাউড স্টোর অবশ্যই হতাশা জন। কিন্তু আপনি যদি অধিক নিরাপত্তার কথা চিন্তা করেন তাহলে এটি আপনার জন্য সর্বোত্তম। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা যদি আপনি নিরাপত্তার কথা বিচার করে সর্বোত্তম ক্লাউড স্টোর এর পরিষেবা নিতে চান তাহলে আই ক্লাউড সবার উপরে। আপনি যদি iCloud+ সংস্করণে উপনীত হন তাহলে Hide My Email and Private Relay সহ আরো অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্য আনলক করতে পারবে। চমৎকার বিষয়, আইক্লাউড আপনাকে সাময়িকভাবে ফ্রি 15 জিবি বা তার বেশি করে সেবা দেয় আপনার ফাইলগুলোকে ব্যাকআপ এবং রিস্টোর করার জন্য। আপনার ফাইলগুলো মুছে ফেলা বা ব্যাকআপ রাখা ডাটা গুলো রিস্টোর করার ক্ষেত্রে খুব সহজভাবে কাজ করে।
সুবিধাঃ
  • উচ্চ নিরাপত্তা সম্পন্ন।
  • অ্যাপেল সিস্টেমের সাথে গভীরভাবে সংযুক্ত।
  • আই ডিভাইস গুলোর মধ্যে বিরতিহীন সিনক্রোনাইজিং ব্যবস্থা।
অসুবিধাঃ
  • মাত্র পাঁচ জিবি ফ্রী স্টোরেজ।
মূল্যঃ ৫ জিবি ফ্রি স্টোরেজ। $0.99/month থেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত অপারেটিং সিস্টেমঃ iOS, macOS, and Windows

১০. জাম্পশেয়ার

জামশেয়ারে আপনার প্রয়োজনীয় সমস্ত বেসিক ফিচারগুলো সংযুক্ত আছে। জাম্প একাউন্ট তৈরি করার সাথে সাথেই আপনি ২ জিবি ফ্রি স্টোরেজ পেয়ে যাবেন। এবং আপনি বন্ধুদের রেফারের মাধ্যমে সর্বোচ্চ 18 জিবি পর্যন্ত স্টরে বৃদ্ধি করতে পারেন। জাম্পিয়ারের আধুনিক ইন্টারফেস দেখে আপনি বিস্মিত হবেন। এই পরিষেবার গুরুত্বপূর্ণ বিষয় হল স্ক্রিন রেকর্ডার সিস্টেম যার মাধ্যমে আপনি আপনার স্কিনকে ভিডিও অথবা GIF ফরমেটে রেকর্ড করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা আপনি আপনার রেকর্ডিংয়ে ক্ষেত্রে ওয়েবক্যাম, ড্রয়িং এবং অডিও ব্যবহার করতে পারেন। এছাড়াও এটি কৌশলী টিকা এবং মার্কআপ টুল সরবরাহ করে যার মাধ্যমে আপনি ফাইল শেয়ারিং এর ক্ষেত্রে ভালো নিয়ন্ত্রণ করতে পারবেন। যদিও ফাইল শেয়ারিং এর ক্ষেত্রে 250mb সীমাবদ্ধতা হতাশা জন, এবং এটিকে কাভার করার জন্য জামশেয়ার দক্ষ ফাইল ব্যবস্থাপনার টুলস অফার করে থাকে।
সুবিধাঃ
  • চমৎকার স্ক্রিন রেকর্ডিং ব্যবস্থা।
  • ফাইল আপলোড এর ক্ষেত্রে ফাইল সাইজ সীমিত।
  • ডেস্কটপ থেকে দ্রুত আপলোড হয়।
  • সহজ ব্যাখ্যা এবং মার্কআপ টুল রয়েছে।
অসুবিধাঃ
  • প্রাথমিকভাবে মাত্র দুই জিবি ফ্রি স্টোরের দিয়ে থাকে।
  • প্রিমিয়াম সংস্করণ খুব ব্যয়বহুল।
মূল্যঃ2 জিবি ফ্রী স্টোরেজ। (১৮ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যায়)। $8.25/monthথেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত অপারেটিং সিস্টেমঃ iOS, macOS, and Windows

১১. আইসড্রাইভ

আইসড্রাইভ পছন্দ করার অনেক কিছুই রয়েছে। আইজ ড্রাই ভ প্রাথমিক পর্যায়ে ১০ জিবি ফ্রি স্টোরের প্রদান করে। আপনার ম ফাইলগুলো ডাউনলোড না করেই মিউজিক এবং ভিডিও স্ক্রিমিং করার ব্যবস্থা রয়েছে। আপনি যাদের কাছে ফাইলগুলো শেয়ার করেছেন তারাও সহজ ভাবে এই ভিডিও অডিও প্লে করতে পারবে। এটি ব্যবহারকারীকে ডাউনলোড এবং ফাইল স্ট্রিমিং এর জন্য অ্যাকাউন্ট ক্রিয়েট করতে বাধ্য করেনা। আপনি আপনার ফাইলকে দ্রুত খুঁজে পাওয়ার জন্য ফেভারিট করে রাখতে পারেন এবং যার মাধ্যমে কম্পিউটারে আপনার প্রয়োজনমতো ব্যান্ডউইথ কন্ট্রোল করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা উপরন্তু ইমেইল এড্রেস এবং পাবলিক লিংক এর মাধ্যমে ফাইল শেয়ার করতে পারেন এবং ফাইল এর পুরাতন ভার্সন ডাউনলোড করতে পারবেন। সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো WebDAV, encryption, and password-protected শেয়ার লিংক যেগুলো আপনি প্রিমিয়াম ভার্সনে উপনীত হয়ে আনলক করতে পারবেন। আপনি আপনার ফাইল গুলো কোন অসুবিধা ছাড়াই স্টোর এবং ম্যানেজ করতে পারবেন।
সুবিধাঃ
  • পিডিএফ ফাইল দেখার ব্যবস্থা।
  • ফাইল এর পুরাতন ভার্সন স্টোর করতে সক্ষম।
  • পাসওয়ার্ড সংরক্ষিত লিংক শেয়ার ব্যবস্থা।
  • একাউন্ট থেকে মিউজিক ও ভিডিও স্ট্রিমিং সুবিধা।
অসুবিধাঃ
  • 3 GB/day পর্যন্ত সীমিত ব্যান্ডউইথ।
  • Encryption and advanced link sharing এর জন্য অর্থ পরিশোধ করতে হবে।
মূল্যঃ১০ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ। $1.67/month থেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত অপারেটিং সিস্টেমঃiOS, Android, macOS, Windows, and Linux

১২. Yandex.Disk

Yandex.Disk একটি রাশিয়ান ক্লাউড স্টোরেজ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। যেটি সাইন আপ করার মাধ্যমে ১০ জিবি পর্যন্ত ফ্রিস্টোরেজ দিয়ে থাকে। এটির বৈশিষ্ট্য গুলো সমৃদ্ধ এবং সহজ বৈশিষ্ট্যের হোস্ট রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজে আপনার ফাইল ব্যবস্থাপনা এবং স্টোর করতে পারবেন। অন্যদেরকে সাহায্য সহযোগিতার জন্য আপনি শেয়ার্ড ফোল্ডার তৈরি করতে পারেন এবং যে কাউকে শেয়ার করতে পারেন। 12 টি সর্বোত্তম ফ্রী ক্লাউড স্টোরেজ পরিষেবা Yandex.Disk এ আপনি আপনার সোসিয়াল নেটওয়ার্ক থেকে ফটো ইমপোর্ট করতে পারবেন। এটিতে অটো আপলোড বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে আপনার ক্লাউড স্ট্রোরেজে রাখা ফটোগুলো অরিজিনাল রেজোলিউশনে অটোমেটিক ব্যাকআপ রাখতে পারেন। অন্যান্য ক্লাউড স্টোর এর মত স্টোর ফাঁকা করার জন্য আপনার ফটো রেজুলেশন হ্রাস করে না। অন্যান্য সহযোগী টুল এর ব্যবহার ছাড়াই আপনি আপনার ব্রাউজার এর মাধ্যমে docs, spreadsheets, and presentation ফাইলগুলো ম্যানেজ করতে পারেন।

এছাড়াও Yandex.Disk এর মাধ্যমে আপনি সর্বোচ্চ 50 জিবির ফাইল এর শর্ট লিংক সেন্ড করতে পারেন, যার কাছে পাঠাবেন তিনিও এই ফাইল দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। প্রিমিয়াম ভার্সনে আপগ্রেড হলে আপনি গত তিন মাসের ফাইল চেঞ্জ এর ইতিহাস এবং পাবলিক পেজ থেকে ফাইল ডাউনলোড করার যোগ্যতা সহ অন্যান্য উপযোগী বৈশিষ্ট্য আনলক করতে পারবেন।
সুবিধাঃ
  • অরিজিনাল রেজোলিউশনে ইমেজ বেকাপ ব্যবস্থা।।
  • সেয়ার্ড সোল্ডার তৈরির ব্যবস্থা।
  • সোশ্যাল নেটওয়ার্ক থেকে ফটো ইমপোর্ট এর ব্যবস্থা।
  • বিশ্বাসযোগ্য সহযোগিতা রয়েছে।
অসুবিধাঃ
  • ওয়েব অ্যাপের মাধ্যমে ফোল্ডার আপলোড করা যায় না।
মূল্যঃ ১০ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ ব্যবস্থা। $2/month থেকে প্রিমিয়াম সংস্করণ শুরু।
সমর্থিত প্ল্যাটফর্মঃ iOS, Android, macOS, Windows, এবং Linux

ফ্রি ক্লাউড স্টোরেজ পরিষেবা গুলোর মধ্যে কোনটি আপনার পছন্দকরা উচিত

বিনামূল্যে ক্লাউড স্টোর এজ পরিষেবা গুলোর মধ্যে উপরে উল্লেখিত এগুলোই বেস্ট যেগুলো আপনি আপনার ফাইল ফটো এবং ভিডিওর নিরাপদ ব্যাকআপের জন্য ব্যবহার করতে পারেন। উপরন্ত এগুলোর মধ্যে অনেকেই বিরতিহীন সহযোগিতা প্রদান করে এবং অনেক প্রোডাক্টিভিটি সেন্ট্রিক অ্যাপস এর সাথে সংযুক্ত।

উপরের পরিষেবা গুলোর মধ্যে কোনটি আপনি পছন্দ করেন এবং কেন পছন্দ করেন এটি অবশ্যই আমাদেরকে জানাবেন। এছাড়াও যদি সেখানে উল্লেখযোগ্য কোনো প্রতিযোগী থাকে এবং উপরের আলোচনার বাইরে কোন উল্লেখযোগ্য বিষয় থাকে তাহলে আমাদেরকে টিপস হিসেবে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url