এইচএসসি ফলাফল ২০২৩-HSC Result 2023-সকল বোর্ডের এইচএসসি ফলাফল ২০২৩

এইচএসসি ফলাফল ২০২৩-HSC Result 2023-সকল বোর্ডের এইচএসসি ফলাফল ২০২৩

২০২৩ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষা চলমান রয়েছে। এই বছর ২০২৩ সালে প্রায় ১৩ লক্ষ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী এইচএসসি বা সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। গত বছরের চেয়ে ২০২৩ সালে প্রায় ৩৩,৯০১ জন বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।
এইচএসসি ফলাফল ২০২৩-HSC Result 2023-সকল বোর্ডের  এইচএসসি ফলাফল ২০২৩
তাদের মধ্যে ৬.৫৪ লক্ষ ছেলে এবং ৫.৬৫ জন মেয়ে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এবারের এইচএসসি বাস সম্মানের পরীক্ষা ১৭ই আগস্ট ২০২৩ থেকে ২৫ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। ঘোষণা অনুযায়ী ২০২৩ সালের এইচএসসি বা সম্মানের পরীক্ষার ফলাফল আগামী ২৫ শে নভেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এইচএসসি ফলাফল ২০২৩ অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হবে। Examresultbd.com হল বাংলাদেশ শিক্ষা বোর্ডের ফলাফল পাওয়ার বিকল্প ওয়েবসাইট।

Table of Content:- এইচএসসি ফলাফল ২০২৩-HSC Result 2023

এইচএসসি ফলাফল ২০২৩

এইচএসসি বা সম্মানের পরীক্ষা হল সকল শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পর্যায়ের গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। এইচএসসি এবং সম্মানের পরীক্ষা হল বাংলাদেশের শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত সর্বোচ্চ নম্বরের পরীক্ষা। সাধারণত, একাদশ ও দ্বাদশ শ্রেণির একাডেমিক শিক্ষা শেষ করার পর, প্রত্যেক পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি এই পরীক্ষাটি শিক্ষার একাডেমিক পর্যায়ে মান যাচাইয়ের পরীক্ষা।
Name of the Exam Higher Secondary Certificate (HSC)
HSC Result Published Date 25 November 2023
Total Boards 11 Education Boards
Total Candidates Apx.13,99,690
Passing Rate N/A

HSC ২০২৩ এর ফলাফল প্রকাশের তারিখ ও সময়ঃ

বাংলাদেশের শিক্ষা বোর্ডে অধীনে ২০২৩ সালের এইচএসসি এবং রহমানের পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পরে প্রকাশ করা হবে। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, সমস্ত পাবলিক পরীক্ষার ফলাফল বিগত বছরগুলোর থেকে দ্রুত প্রকাশ করা হবে। এইচএসসি এবং সম্মানের পরীক্ষার্থী বা তাদের অভিভাবকরা যারা দ্রুত ফলাফল পরীক্ষা করতে চান তাদের সকলকে ফলাফলের ই-বোর্ড সাইটটিতে ভিজিট করতে বলা হয়েছে। ফলাফলের ই বোর্ড ওয়েবসাইটের অফিসিয়াল ঠিকানা হলো-www.eboardresults.com এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে পৃথক ফলাফল বোতামে ক্লিক করতে হবে। এরপর ধাপে ধাপে নির্দেশনা গুলো অনুসরণ করুন।

কিভাবে এইচএসসি বা রহমানের পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করবেন?

শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার ফলাফল দ্রুত চেক করার উপায় হল অনলাইন। সকল বোর্ডের পাবলিক পরীক্ষার ফলাফল গুলো ইন্টারনেটে প্রকাশ করা হয়। এবং এ ফলাফল গুলো শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রণ করা হয়। সুতরাং, পরীক্ষার্থী বা অভিভাবকরা নির্দিষ্ট তারিখে দুপুর ২ টায় অনলাইনের মাধ্যমে তাদের ফলাফল দ্রুত পরীক্ষা করতে পারবেন। অনলাইনে ফলাফল চেক করার জন্য পরীক্ষার্থীর রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং বোর্ডের নাম প্রয়োজন হবে।

আপনি যদি এইচএসসি বা সম্মানের পরীক্ষার্থী অথবা অভিভাবক অথবা আত্মীয় বা অন্য কেউ হয়ে থাকেন তাহলে অনলাইনে ফলাফল পেতে হলে এইচএসসি পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নাম্বার এবং বোর্ডের নাম জানতে হবে। এইচএসসি বা সম্মান এর পরীক্ষা ফলাফল চেক করতে ওয়েবসাইটের সিস্টেমগুলো পড়ুন। নিম্নে সিস্টেমগুলো যুক্ত করা হলো।
  • উপরের লিঙ্কে ভিজিট করুন।
  • ব্যক্তি/প্রতিষ্ঠান ফলাফল বোতামে ক্লিক করুন।
  • এইচএসসি/আলিম/সমমান হিসাবে পরীক্ষা নির্বাচন করুন।
  • ২০২৩ হিসাবে পাস করার বছর বেছে নিন।
  • আপনার শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন।
  • ফলাফলের ধরন নির্বাচন করুন (শিক্ষার্থীদের জন্য ব্যক্তি, শিক্ষকের জন্য প্রতিষ্ঠান)।
  • ব্যক্তি নির্বাচন করে, আপনার HSC রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন (ঐচ্ছিক)
  • নিরাপত্তা কী লিখুন।
  • "ফলাফল পান" ক্লিক করুন

educationboardresults gov bd:

educationboardresults gov bd বাংলাদেশ শিক্ষা বোর্ডের ফলাফল চেক করার অফিসিয়াল পোর্টাল। যারা অনলাইনে পরীক্ষার ফলাফল দেখতে চান তারা সকলেই এই পোর্টাল ভিজিট করতে পারেন।এখানে জেএসসি ফলাফল, এসএসসি ফলাফল এবং এইচএসসি ফলাফল পাওয়া যায়। সুতরাং, আপনি এই পোর্টাল থেকে সমস্ত শিক্ষা বোর্ডের সারা বছরের পরীক্ষার ফলাফল দেখতে পারেন। কিন্তু, এখানে আমরা Education Board Results Gov BD এই ওয়েবসাইট থেকে কিভাবে এইচএসসি বা সম্মানের পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করবেন সেটি বর্ণনা করছি। সুতরাং, আপনি Education Board Results Gov BD থেকে কিভাবে এইচএসসি বা সম্মানের পরীক্ষার ফলাফল পরীক্ষা করবেন তার প্রক্রিয়া সম্পর্কে বর্ণনা করা হচ্ছে।

প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করুন (www Education Board Results Gov BD) এবং তারপর প্রয়োজনীয় তথ্য সমূহ প্রস্তুত রাখুন। এখানে, প্রয়োজনীয় তথ্যে বলতে পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ডের নাম কে বোঝানো হয়েছে। সমস্ত প্রয়োজনীয় তথ্য প্রবেশ করানোর পর আপনাকে আপনার ফলাফল পাওয়ার জন্য ‘সাবমিট’ বোতামে ক্লিক করতে হবে। তারপর, আপনি আপনার ফলাফল দেখতে পাবেন। ফলাফল প্রকাশের দিন সন্ধ্যা ৬টার পরে আপনি এই প্রক্রিয়ার মাধ্যমে সহজেই আপনার সম্পূর্ণ ফলাফল দেখতে পাবেন।

EboardResults.com:

বাংলাদেশের শিক্ষা বোর্ডের আপডেট রেজাল্ট চেক করার পোর্টাল হল EboardResults.com এই ওয়েবসাইট থেকেও পরীক্ষার্থীর রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার(ঐচ্ছিক) এবং বোর্ডের নাম লিখার মাধ্যমে দ্রুত ফলাফল চেক করতে পারবেন। এই ওয়েবসাইটে পরীক্ষার্থীর সম্পূর্ণ মার্কশিট চেক করা সম্ভব। EBoardResults.com হল শিক্ষা বোর্ড বাংলাদেশের আপডেট রেজাল্ট চেক পোর্টাল।

এটি সমস্ত পরীক্ষায় অতিরিক্ত সুবিধা প্রদান করে। এখানে, পরীক্ষার্থীরা তাদের HSC রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর (ঐচ্ছিক) এবং বোর্ডের নাম লিখে দ্রুত তাদের ফলাফল পরীক্ষা করতে পারে। এটি সম্পূর্ণ মার্ক শীট এবং সংখ্যা অনুযায়ী মার্ক শীট প্রদান করবে। সুতরাং, আমরা আশা করি এটি এইচএসসি পরীক্ষার জন্য আরও তাৎপর্যপূর্ণ হবে।

মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে HSC ফলাফল ২০২৩ জানবেন?

মোবাইল এসএমএস এর মাধ্যমে সকল পাবলিক পরীক্ষার ফলাফল পাওয়া হলো দ্বিতীয় আধুনিক ব্যবস্থা। মোবাইল এসএমএসের মাধ্যমে আপনি এইচএসসি বা সম্মানের পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে পারবেন। পরীক্ষার্থী বা অভিভাবক সকলেই মোবাইল এসএমএসের মাধ্যমে খুব দ্রুত ফলাফল দেখতে পারেন। আপনি কি আপনার মোবাইল থেকে আপনার ফলাফল পরীক্ষা করতে চান? যদি চান তাহলে নিজের ধাপ গুলো মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি কিভাবে এসএমএস এর মাধ্যমে এইচএসসি বা সম্মানের পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করবেন তা জানতে পারবেন।
প্রথমত,
সকল শিক্ষা বোর্ডের ফলাফল অনলাইনে প্রকাশিত হওয়ার পরে তাৎক্ষণিকভাবে এসএমএস সিস্টেম চালু করা হবে। এবং সমস্ত এসএমএস সিস্টেমটি টেলিটক বাংলাদেশ লিমিটেড দ্বারা নিয়ন্ত্রিত। এবং সকল রেজাল্ট প্রক্রিয়াটি ১৬২২২ (টেলিটক শিক্ষা পর্টাল) এর মাধ্যমে প্রকাশিত হয়। এবং যেকোনো মোবাইল অপারেটর থেকে ১৬২২২ এই নাম্বারে এসএমএস পাঠাতে হবে। সুতরাং আপনি আপনার পার্সোনাল মোবাইল ফোন ব্যবহার করে এসএমএসের মাধ্যমে এইচএসসি বা সম্মান এর পরীক্ষা ২০২৩ এর ফলাফল চেক করতে পারবেন।

এক্ষেত্রে এসএমএস পাঠানোর জন্য আপনার একাউন্টে অবশ্যই পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে। তাই এসএমএস পাঠানোর পূর্বে অবশ্যই ব্যালেন্স চেক করে নিন। তারপরে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে যান এবং নিজের এসএমএস ফরমেটটি টাইপ করুন।
HSC <space> 1st Three Letters of Board Name <space> HSC Roll <space> 2023
আপনার বার্তা বিকল্প টাইপ করুন-
  • SMS System For General Board (HSC)
HSC<> First three letters of Board name<>Roll no<>2023 and send to 16222 number
HSC (Space) DHA (Space) 1478520 (Space) 2023 send to 16222
  • SMS System For Madrasah Education Board For Alim Examinee
Alim <> MAD<> Roll no <> 2023 and send to 16222 number
ALIM (Space) MAD (Space) 1478520 (Space) 2023 send to 16222
  • SMS System For Technical Board Examinee
HSC <> TEC <> Roll no <> 2023 and send to 16222 number
HSC (Space) TEC (Space) 1478520 (Space) 2023 send to 16222
এসএমএস টাইপ করার শেষে ১৬২২২ এই নম্বরে আপনার এসএমএস টি পাঠিয়ে দিন। এসএমএস পাঠানোর খরচ হিসেবে আপনার ব্যালেন্স থেকে ২.৪৪ টাকা কাটা হবে। এবং ১৬২২২ থেকে ফিরতি এসএমএস এ আপনার ফলাফল দেখতে পাবেন। তবে মনে রাখতে হবে যে অনলাইনে ফল প্রকাশের পরে আপনাকে এসএমএস অবশ্যই পাঠাতে হবে। সকল শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর দেয়া হলো।

1st Three Letter of Education Board

Education Board Name First Three Letters
Barisal Education Board BAR
Comilla Education Board COM
Chittagong Education Board CHI
Dhaka Education Board DHA
Dinajpur Education Board DIN
Jessore Education Board JES
Rajshahi Education Board RAJ
Sylhet Education Board SYL
Mymensingh Education Board MYM
Madrasah Education Board MAD
Technical Education Board TEC

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে কিভাবে এইচএসসি বাস সম্মানের পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট জানবেন?

সকল অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনের অ্যাপ ব্যবহার করে পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। গুগল প্লে স্টোরে টেলিটক বাংলাদেশ লিমিটেড এর একটি অ্যাপ রয়েছে। অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহারকারীরা সকলেই গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ইন্সটল করতে পারবেন। শিক্ষা বোর্ড সমূহের ফলাফল চেক করার পৃষ্ঠার নিচের দিকে এই অ্যাপ ইন্সটল করার লিংক পাওয়া যায়। অথবা সরাসরি প্লে স্টোর থেকে "বিডি রেজাল্ট অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ" লিখে সার্চ করুন। তাহলে টেলিটক বাংলাদেশ লিমিটেড দ্বারা পরিচালিত এবং নিয়ন্ত্রিত অ্যাপটি পেয়ে যাবেন।
একটি ইন্সটল করতে ইন্সটল বাটনে ক্লিক করুন। অ্যাপটি ইন্সটল করতে অবশ্যই প্লে স্টোরে আপনার google একাউন্টে সাইন ইন থাকতে হবে। এছাড়া সরাসরি google এ রেজাল্ট চেক এন্ড্রয়েড অ্যাপ ২০২২ APK লিখে সার্চ করুন। তাহলে সেই অ্যাপটির ২০২২ সালের APK সংস্করণটি ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি ডাউনলোড শেষে ইন্সটল করুন। যদি আপনার ফোনে বা ট্যাবে অ্যাপটি ইন্সটল করা থাকে তাহলে বিনামূল্যে পরীক্ষার ফলাফল দ্রুত চেক করার জন্য নিজের স্টেপ গুলো ফলো করুন। বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রদানকৃত অ্যাপটি ওপেন করুন।

এবং প্রয়োজনীয় তথ্য যেমন পরীক্ষার নাম, শিক্ষা বোর্ডের নাম, এইচএসসি পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পাশের বছর প্রবেশ করান। এরপর অনলাইনে ফলাফল প্রকাশ করা পর্যন্ত অপেক্ষা করুন। সাধারণত, (02:00 PM) সময়ে ফলাফল প্রকাশিত হয়। এরপর ফলাফল পেতে সাবমিট বাটনে ক্লিক করুন।

EIIN নম্বর দ্বারা HSC পরীক্ষার ফলাফল কিভাবে চেক করবেনঃ

শিক্ষার্থীরা তার প্রতিষ্ঠানের EIIN নাম্বার ব্যবহার করে ফলাফল চেক করতে পারবে। এই পদ্ধতিতে ব্যক্তিগত রেজাল্ট সহ কলেজের সম্পূর্ণ ফলাফল বের করতে পারবে। পরীক্ষার্থী বা অভিভাবক তাদের প্রতিষ্ঠানের EIIN নাম্বার প্রবেশ করাবেন এবং নিজস্ব বোর্ডের নাম প্রবেশ করানোর মাধ্যমে সম্পন্ন প্রতিষ্ঠানের ফলাফল চেক করতে পারবেন।

বাংলাদেশ শিক্ষা বোর্ডঃ

এইচএসসি পরীক্ষা সহ সকল পাবলিক পরীক্ষা বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত এবং নিয়ন্ত্রিত হয়। এবং ২০২৩ সালের এইচএসসি বা সম্মানের পরীক্ষা ১৭ই আগস্ট ২০২৩ তারিখে শুরু হয় এবং ২৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত অব্যাহত ছিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা বোর্ড এবং কারিগরি বোর্ড এর অধীনে অনুষ্ঠিত এইচএসসি বা সম্মানের পরীক্ষা ২০২৩ এর ফলাফল যথাসময়ে প্রকাশ করা হবে।

মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ৮টি শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল প্রদান করে। মাদ্রাসা বোর্ড আলিম পরীক্ষার ফলাফল প্রদান করে এবং কারিগরি বোর্ড এইচএসসি বিএম পরীক্ষার ফলাফল প্রদান করে। সকল শিক্ষা বোর্ডের ফলাফল একই তারিখে একই সময়ে প্রকাশিত হবে। পরীক্ষার্থী বা অভিভাবকেরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট, EBoardResult.com থেকে সহ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তাদের কাঙ্ক্ষিত ফলাফল চেক করতে পারবে।

এইচএসসি বা সমানের পরীক্ষা ২০২৩ এর ফলাফল এর মার্কশিট ডাউনলোড করুনঃ

সকল শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি বা সম্মানের পরীক্ষা ২০২৩ এর ফলাফল এর মার্কশিট ডাউনলোড করতে পারবেন। এই মার্কশিটটি লেটার গ্রে ড এবং নম্বরভিত্তিক মার্কশিট হবে। ফলাফল প্রকাশের তারিখ থেকেই এই মার্কশিট ডাউনলোড করা যাবে। বর্তমানে সকল শিক্ষা বোর্ড সকল পাবলিক পরীক্ষার জন্য এই নম্বর ভিত্তিক মার্কশিট প্রদান করছে। সুতরাং আপনি একজন এইচএসসি বা সম্মানের পরীক্ষার্থী হয়ে থাকলে আপনি আপনার মোট প্রাপ্ত মার্ক এবং গ্রেট সহ মার্কশিট ডাউনলোড করতে পারবেন।

এখন প্রশ্ন হল কিভাবে এইচএসসি বা সমমানের পরীক্ষা ২০২৩ এর মার্কশিট ডাউনলোড করবেন। আপনি যদি এইচএসসি বা সম্মান এর পরীক্ষা ২০২৩ এর মার্কশিট ডাউনলোড করতে চান তাহলে নিচের বর্ণনাগুলো পড়ুন। আপনি যদি এইচএসসি বা সম্মানের পরীক্ষা ২০২৩ এর পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে www Education Board Results Gov BD website থেকে আপনার সাধারণ মার্কশিট টি ডাউনলোড করতে পারবেন। তবে নম্বরভিত্তিক এইচএসসি বা সম্মানের পরীক্ষার মার্কশীটটি সেই পোর্টালে পাওয়া যায় না। পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পরে পরীক্ষার্থীরা শুধুমাত্র তাদের লেটার গ্রেট দেখতে পারেন।

ফলাফল প্রকাশিত হওয়ার পরেই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ নম্বর ভিত্তিক মার্কশিট পোর্টালে যুক্ত করে। তবে আপনি, www eboard results gob bd ওয়েবসাইট থেকে আপনার এইচএসসি বা সম্মানের পরীক্ষা ২০২৩ এর মার্কশিট ডাউনলোড করতে পারবেন। ফলাফল প্রকাশিত হওয়ার পর বিকেল পাঁচটার পরে উক্ত লিংকে প্রবেশ করুন। সাধারণত বিকেল পাঁচটার পরেই নম্বরভিত্তিক মার্কশিট অনলাইনে প্রকাশ করা হয়।

বোর্ড চ্যালেঞ্জ সিস্টেমঃ

আপনার প্রাপ্ত ফলাফল নিয়ে আপনি কোন বিভ্রান্তিতে থাকলে পুনরায় যাচাই-বাছাইয়ের জন্য আপনি ভোট কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারেন। এক্ষেত্রে বোর্ড চ্যালেঞ্জ করার একটি প্রক্রিয়া রয়েছে। এই প্রক্রিয়াটি খুবই সহজ। এইচএসসি পরীক্ষা ২০২৩ এর বোর্ড চ্যালেঞ্জ করতে হলে আপনার একটি টেলিটক প্রিপেইড সিম প্রয়োজন হবে। বোর্ড চ্যালেঞ্জের অপর নাম হল রি স্ক্রুটিনি (Re-Scrutiny) আপনি এই পদ্ধতিটিকে রেজাল্ট রি স্ক্রুটি নিয়েও বলতে পারেন। এ পর্যায়ে আপনি কিভাবে কোন যাতাই বাঁচাইয়ের জন্য আবেদন করবেন এই পদ্ধতি সম্পর্কে বর্ণনা করবো।

নিজের পদ্ধতি এবং নির্দেশনাগুলো সম্পন্ন অনুসরণ করলে আশা করা যায় আপনি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ এর জন্য খুব দ্রুত আবেদন করতে সক্ষম হবেন। আপনার উত্তরপত্রের পুনঃনিরীক্ষণের জন্য আপনার সাবজেক্ট কোডটি খুঁজে বের করুন। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের কাছে আবেদনের জন্য আপনার টেলিটক প্রিপেইড সিমে পর্যাপ্ত রিচার্জ করুন। এখানে স্মরণীয় যে প্রতিটি বিষয়ের জন্য চার্জ হিসাবে ১২৫ টাকা এবং জয়েন্ট সাবজেক্ট ফি ২৫০ টাকা যেমন- (বাংলা, ইংরেজি ইত্যাদি) চার্জ করা হবে। এরপরে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এবং নিচের তথ্যগুলো টাইপ করুন।

RSC <space> 1st Three Letters of Board Name <space> HSC Roll <space> Subject Code
আপনার যদি একাধিক বিষয়ে পুনঃনিরীক্ষণ প্রয়োজন হয় তাহলে একটি বিষয়ের পরে কমা ব্যবহার করুন। যেমন-আপনি যদি আপনি যদি সাবজেক্ট কোড ১০১ এবং ১০৭ এর জন্য আবেদন করতে চান, তাহলে আপনার মেসেজ অপশনে লিখতে হবে [RSC XXX 123456 101,107] উল্লেখ্য, এখানে XXX হল আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এবং 123456 হল আপনার রোল নাম্বার। সম্পূর্ণ মেসেজটি টাইপ করা হয়ে গেলে টেলিটক প্রিপেইড নাম্বার থেকে ১৬২২২ এই নম্বরে আপনার এসএমএসটি পাঠিয়ে দিন। প্রথম এসএমএস পাঠানোর চার্জ হিসেবে ২.৪৪ টাকা আপনার ব্যালেন্স থেকে কর্তন করা হবে। তারপরে ১৬২২২ থেকে আসা ফিরটি এসএমএসে একটি পিন নাম্বার পাবেন। এই পিন নাম্বার ব্যবহার করে নিজের ফরমেটে আরেকটি এসএমএস পাঠাতে হবে।

RSC <space> YES <space> PIN <space> 01XXXXXXXXX (Your Contact Number)
পুনরায় ১৬২২২ এই নাম্বারে এই এসএমএসটি পাঠানোর পরে আপনার নির্ধারিত পরিমান চার্জ কাটা হবে। এই এসএমএসটিতে আপনি যে মোবাইল নাম্বার ব্যবহার করেছেন সেই মোবাইল নাম্বারে নিশ্চিতকরণ একটি এসএমএস পাবেন।

এইচএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্টের সারমর্মঃ

আজকের এই আর্টিকেলটি পড়ে যে কেউ এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ফলাফল চেক করতে পারবেন। ব্যক্তিগত ফলাফল কিংবা পুরো প্রতিষ্ঠানের ফলাফল চেক করতে পারবেন। শুধু গ্রেডিং রেজাল্ট কিংবা মার্কস সহ একটি মার্কসিট ডাউনলোড করার পদ্ধতি আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। এবং এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ফলাফল প্রকাশের পরে প্রয়োজন বোধে বোর্ড চ্যালেঞ্জ করার পদ্ধতি সম্পর্কে জেনেছেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হলে আপনাদের বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে এবং সোশ্যাল মিডিয়ায় এই পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url