৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ

বর্তমানে সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ডায়াবেটিস রোগীদের অনেকেই আছেন যারা দীর্ঘদিন ধরে এই রোগে ভুগে আসছেন। অনেক রোগী ইনসুলিন কিংবা ওষুধ গ্রহণ করার পরেও তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। আবার অনেকের ওষুধ কিংবা ইনসুলিন ব্যবহারের ফলে বিভিন্ন রকমের পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।
৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ
ডায়াবেটিস রোগের সাথে রোগীর শরীরে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রায় কোলেস্টেরল সহ অন্যান্য রোগ দেখা দেয়। যার ফলে রোগীরা দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েন। এ ধরনের ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর দিয়েছেন হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার। এ সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস জানান, ৭২ ঘণ্টা বা ৩ দিনে ডায়াবেটিস সুনিয়ন্ত্রণে আনা সম্ভব।
তিনি বলেন, “আমাদের বেশ কিছু রোগী আছেন যাদের ডায়াবেটিস কন্ট্রোল হচ্ছিল না তারা আমাদের কিছু সুনির্দিষ্ট কৌশল ও প্রক্রিয়ার মাধ্যমে এ রোগ সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে। এদের এক জন একটি বেসরকারি কলেজের বিটায়ার্ড অধ্যাপক মহীন্দ্রনাথ, তিনি ১০ বছর যাবত ডায়াবেটিসে ভুগছিলেন এবং ৫৬ ইউনিট ইনসুলিন নিতেন, এখন ইনসুলিন ও ঔষুধ ছাড়াই সুস্থ আছেন। আর একজন পাবনার একটি স্কুলের শিক্ষিকা তিনিও ঔষুধ ছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন।”
এই উপলক্ষে গত ২১ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকার পুরানা পল্টনের জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে ৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের প্রথম ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুষ্টিবিদ ডা. বিশ্বরূপ রায় চৌধুরী।
বই এর নামঃ ডায়াবেটিসের হাত থেকে মুক্তি
লেখকঃডা. বিশ্বরূপ রায় চৌধুরী , অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস
প্রকাশকঃ হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার
ISBN: 9789846005641
সংস্করণঃ 1st Published, 2018
পৃষ্ঠা সংখ্যাঃ 80
দেশঃ বাংলাদেশ
ভাষাঃ বাংলা

আপনার জিজ্ঞাসা

ডায়াবেটিস কি?

ডায়াবেটিস অর্থ বহুমূত্র রোগ। ডায়াবেটিস হলো শরীরের এমন একটি অবস্থা যেখানে ইনসুলিনের পরিমাণ কমে যায় কিংবা শরিীরে ইনসুলিনের অভাবের কারণে রক্তের গ্লুকোজের পরিমান কমে যায়।

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে?

ডায়াবেটিসকে কখনোই নিরাময় করা সম্ভব নয়। তবে, অবশ্যই ডায়াবেটিসকে নিয়ন্ত্রন করা সম্ভব। নিয়ম মেনে জীবন-যাপন করলে ডায়াবেটিস রোগীরাও সুস্থ থাকতে পারেন।

ডায়াবেটিস কত হলে বিপদ?

অভুক্ত অবস্থায় খালি পেটে গুকোজের পরিমাণ (FBS) 7.8ml mol/L এর কম থাকতে হবে এবং খাওয়ার পর রক্তে গ্লুকোজের পরিমাণ ১১.১ মিলি মোলের কম অথচ ৭.৮ মিলি মোলের বেশী থাকবে।

ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়?

১) চোখের সমস্যা (রেটিনোপ্যাথি)/ ডায়াবেটিক রেটিনোপ্যাথি ২) ডায়াবেটিক ম্যাকুলার ইডিমা , যা দৃষ্টি সমস্যা বা অন্ধত্বের কারণ হতে পারে। ৩) গ্লুকোমা / Glucoma ৪) পায়ের সমস্যা (হাতে-পায়ে ঝি ঝি করা, জ্বালাপোড়া করা, ব্যথা করা, অলটার সেন্সেশন বা হেঁটে যাচ্ছেন পায়ের তলায় নরমাল একটা সেনসেশন হচ্ছে) ৫) ইউরোলজিক্যাল বা ইউরিনারি ব্লাডারের সমস্যা হলে- প্রস্রাবের কিছু সমস্যা হতে পারে। (রিটেনশন হয়ে যাওয়া, প্রস্রাব আটকে থাকা, কন্ট্রোলে না থাকা) ৬) হার্ট অ্যাটাক এবং স্ট্রোক ৭) কিডনির সমস্যা (নেফ্রোপ্যাথি) ৮) স্নায়ুর ক্ষতি (নিউরোপ্যাথি) ৯) মাড়ির রোগ এবং মুখের অন্যান্য সমস্যা ১০) যৌন সমস্যা ১১) ডায়াবেটিক কিটোঅ্যাসিডোসিস

ডায়াবেটিস কমানোর উপায় কি কি?

১) শারীরিক পরিশ্রম করা ২) নিয়মমাফিক খাওয়া-দাওয়া করা ৩) পর্যাপ্ত ঘুম ৪) মানসিক স্ট্রেস থেকে দূরে থাকা ৫) নিয়মিত টেস্ট করার মাধ্যমে সর্তক থাকা ৬) ওজন উচ্চতা অনুযায়ী রাখা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url