তথ্য ও উপাত্ত কী-তথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্য

বর্তমান যুগকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিপ্লবের যুগ বলা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই বিপ্লব  পূর্বের শিল্পবিপ্লবের মতই আবির্ভুত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই বিপ্লব সমগ্র পৃথিবীর মানুষকে শুধুমাত্র পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার বন্ধনে আবদ্ধ করেনি, একটি একক সমাজে বসবাস করার সুযোগ সৃষ্টি করছে।
তথ্য কি-উপাত্ত কি-তথ্য ও উপাত্তের  মধ্যে পার্থক্য
এই বিপ্লবকে চতুর্থ শিল্পবিপ্লব বলা হয়ে থাকে। চতুর্থ শিল্পবিপ্লবের এই সময়টিতে অনেক নতুন নতুন প্রযুক্তির উদ্ভব ঘটেছে।

সূচিপত্রঃ- তথ্য কি-ডেটা বা উপাত্ত কি-তথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্য

তথ্য কি

কোনো কিছু সম্পর্কে ধারণা বা জ্ঞান লাভ করার জন্য সে সম্পর্কিত বিভিন্ন ডেটা বা উপাত্তকে যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপন করাকে তথ্য বা Information বলা হয়।

ডেটা বা উপাত্ত ক

তথ্যের ক্ষুদ্রতম একক কে ডেটা বলে। ডেটা একটি একক ধারণা অর্থাৎ ইনফরমেশন বা তথ্যের ক্ষুদ্রতম একক। প্রকৃতপক্ষে, উপাত্ত হলো এলোমেলো বা অগোছালো ও অর্থহীন ভাবে সাজানো কয়েকটি অক্ষর, সংখ্যা, চিহ্ন, ছবি ইত্যাদি, যা সুনির্দিষ্ট বা যথাযথ অর্থ বা ভাব প্রকাশে সক্ষম নয়।
সুনির্দিষ্ট আউটপুট বা ফলাফল পাওয়ার জন্য পরিচালিত প্রসেসিং-এর কাঁচামাল হিসেবে ডেটা বা উপাত্তকে ব্যবহার করা হয়। কোনো শব্দ, সংখ্যা, ছবি, প্রতীক ইত্যাদি যে কোনো কিছুই ডেটা বা উপাত্ত হিসেবে চিহ্নিত হতে পারে।

ডেটা বা উপাত্তের প্রকার

ডেটা বা উপাত্ত প্রধানত দুই প্রকার। যথা-
(১) নিউমেরিক্যাল (Numerical Data) ডেটা বা সংখ্যাবাচক ডেটা। যেমন- ৩১,৮৯,১০০৪৬ ইত্যাদি।
(২) নন-নিউমেরিক্যাল (Non-numerical Data) ডেটা। যেমন- মানুষ, জাতি, ছবি, তারিখ, নদী, সাগর ইত্যাদি।

তথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্য

আপাতদৃষ্টিতে, তথ্য ও উপাত্ত বা ডেটা একই মনে হলেও এদের মধ্যে কিছু সূক্ষ্ম পার্থক্য বিদ্যমান রয়েছে।
উপাত্ত (ডেটা) তথ্য (ইনফরমেশন)
১. সুনির্দিষ্ট আউটপুট বা ফলাফল পাওয়ার জন্য প্রসেসিং-এর কাজে কাঁচামাল হিসেবে ডেটা বা উপাত্তকে ব্যবহার করা হয়। যেমন- ইনপুট করা বর্ণ, চিহ্ন বা সংখ্যা ইত্যাদি। ১. ডেটা বা উপাত্তকে প্রক্রিয়াকরণ করে যে অর্থবহ ফলাফল পাওয়া যায় তাকে তথ্য বলে।
২. ডেটা বা উপাত্ত হলো প্রক্রিয়াকরণের পূর্বের অবস্থা, যা কমপিউটারে ইনপুট করা হয়। ২. তথ্য হলো প্রক্রিয়াকরণের পরের অবস্থা, যা কমপিউটারে আউটপুট বা ফলাফল হিসেবে প্রকাশিত হয়।
৩. সকল তথ্যই ডেটা। ৩. সকল ডেটা তথ্য নয়।
৪. ডেটা বা উপাত্ত কোনো কিছুর পূর্ণাঙ্গ বা অর্থবহ ধারণা দিতে অক্ষম। ৪. যে কোনো তথ্য থেকে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা প্রকাশ করে।
৫. ডেটা তথ্যের ওপর নির্ভরশীল নয়। ৫. তথ্য সম্পূর্ণরুপে ডেটার ওপর নির্ভরশীল।
৬. কোনো ছাত্রের ভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বরগুলো পৃথক পৃথকভাবে ডেটার উদাহরণ হতে পারে। ৬. ঐ ছাত্রের নাম, রোল নম্বর, সবগুলো বিষয়ের নম্বর এবং তার ভিত্তিতে প্রাপ্ত মোট নম্বর-এ সবকিছু একত্রে ছাত্রটির সুনির্দিষ্ট কোনো ইনফরমেশন বা তথ্যকে নির্দেশ করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url