OMR ও OCR কি-OMR ও OCR এর পার্থক্য

প্রযুক্তির আশির্বাদে মানুষের প্রয়োজনে বিভিন্ন ধরণের যন্ত্র আবিষ্কৃত হয়েছে। কম্পিউটারের আবিষ্কারের পর থেকেই এই যাত্রার শুরু হয়। এপর্যন্ত আবিষ্কৃত যন্ত্রের মধ্যে OMR এবং OCR অন্যতম।
OMR ও OCR কি-OMR ও OCR এর পার্থক্য
সরকারি বেসরকারি অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে OMR ও OCR এই ডিভাইস গুলোর ব্যবহার অনেক।

সূচিপত্রঃ- OMR ও OCR কি-OMR ও OCR এর পার্থক্য

OMR (অপটিক্যাল মার্ক রিডার)

OMR একটি ইনপুট ডিভাইস। OMR এর পুরো রুপ হচ্ছে অপটিক্যাল মার্ক রিডার (Optical Mark Reader)। OMR এর মাধমে কম্পিউটারে ডাটা প্রবেশ করানো হয়। এটি এমন একটি যন্ত্র যা পেন্সিল বা কালির দাগ বুঝতে সক্ষম।
OMR ও OCR কি-OMR ও OCR এর পার্থক্য
চিত্রঃ OMR ডিভাইস
পেন্সিলের দাগ বোঝা যায় পেন্সিলের সীসের উপাদান গ্রাফাইটের বৈদ্যুতিক পরিবাহিতা বিচার করে। কালির দাগ বোঝা যায় কালির দাগের আলোর প্রতিফলন বিচার করে।
বিশেষ ব্যবস্থায় এ দাগগুলো তড়িৎ প্রবাহের পরিবর্তন ঘটায়, ফলে কম্পিউটার দাগের অস্তিত্ব বুঝতে পারে। সাধারণত নৈর্ব্যক্তিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন, জনমত জরিপ, আদমশুমারি ইত্যাদি ক্ষেত্রে এ যন্ত্র ব্যবহৃত হয়ে থাকে। OMR ব্যবহারের জন্য প্রথমে কাগজের উপর সুনির্দিষ্ট নিয়মে তৈরি ছকের বিভিন্ন ঘর কালি অথবা নরম পেন্সিল দিয়ে পূরণ করতে হয়।
OMR পূরণ করা চিহ্নের সংকেত কম্পিউটারে ইনপুট হিসেবে প্রেরণ করে। যে ঘরের চিহ্ন পূরণ করা হয় সেই ঘরে আলোর প্রতিফলন ঘটে এবং যে ঘরের চিহ্ন পূরণ করা হয় না সে ঘরে আলো প্রতিফলিত হয় না। পূরণ করা ঘরগুলোর ভিত্তিতে তৈরি সংকেত কম্পিউটারের প্রক্রিয়াকরণ ইউনিটে প্রেরিত হয়। প্রক্রিয়াকরণ ইউনিট বা প্রসেসর সংশ্লিষ্ট প্রোগ্রামের সাহায্যে ঐ সব সংকেত থেকে প্রকৃত তথ্য গঠনপূর্বক ফলাফল বা আউটপুট প্রদান করে থাকে।

OMR এর সুবিধা

(১) কোনো উত্তরপত্র বা ডকুমেন্ট পরীক্ষা করলে ভুল বা পক্ষপাতিত্বের সম্ভাবনা থাকে না।
(২) দ্রুতগতিতে পরীক্ষা সম্ভব হয়।
(৩) হাতের লেখা নয় বলে কম্পিউটার দ্বারা পড়তে অসুবিধা হয় না।

OMR এর অসুবিধা

(১) পেন্সিলের গ্রাফাইটের উপাদানগত সমস্যা থাকলে পড়তে পারে না।
(২) কালির উপাদানগত সমস্যা থাকলে পড়তে পারে না।
(৩) দামি কাগজের প্রয়োজন হয়।

OCR (অপটিক্যাল ক্যারেক্টর রিডার)

OCR এর পূর্ণরূপ হলো অপটিক্যাল ক্যারেক্টার রিডার (Optical Character Reader)। OCR শুধু দাগই বোঝে না, বিভিন্ন রঙের পার্থক্যও বোঝে।
OMR ও OCR কি-OMR ও OCR এর পার্থক্য
চিত্রঃ OCR ডিভাইস
OCR কোনো বর্ণ পড়ার সময় সেই বর্ণের গঠন অনুযায়ী কতগুলো বৈদ্যুতিক সংকেত সৃষ্টি করে।
OCR-এ আগে থেকেই প্রত্যেক বর্ণের বৈদ্যুতিক সংকেত কম্পিউটারে জমা রাখা থাকে। এর সাথে মিলিয়ে কোন বর্ণ পড়া হচ্ছে OCR তা বুঝতে এবং কম্পিউটারে জমা রাখতে পারে। চিঠির পিন কোড, ইলেকট্রিক বিল, ইন্স্যুরেন্স প্রিমিয়াম নোটিস ইত্যাদি পড়ার জন্য OCR ব্যবহৃত হয়।

OCR এর সুবিধা

(১) কম্পিউটারে তথ্য দেয়ার জন্য মানুষকে একই কাজ বারবার করতে হয় না।
(২) সময় বাঁচায়।
(৩) ডেটার সূক্ষ্মতা বিচারে সাহায্য করে।
(৪) ডেটা খুব তাড়াতাড়ি প্রসেস করা যায়।

OCR এর অসুবিধা

(১) লেখা যদি আঁকাবাঁকা বা ঝাপসা হয় তবে ভুল ফলাফল প্রদান করতে পারে।
(২) যদি পেন্সিলের গ্রাফাইটের উপাদানগত সমস্যা থাকে তাহলে পড়তে পারে না।
(৩) যদি কালির উপাদানগত সমস্যা থাকে তাহলে পড়তে পারে না।

OMR ও OCR এর পার্থক্য

অপটিক্যাল মার্ক রিডার (OMR) অপটিক্যাল ক্যারেক্টর রিডার (OCR)
(১) OMR এর পূর্ণরূপ Optical Mark Reader. (১) OCR এর পূর্ণরূপ Optical Character Reader
(২) OMR এর সাহায্যে কালির দাগের আলোর প্রতিফলন বিচার করা হয় এবং পেন্সিলের সীসের উপাদান গ্রাফাইটের বিদ্যুৎ পরিবাহিতা বিচার করা হয়। (২) এটি কোনো বর্ণ পড়ার সময় সেই বর্ণের গঠন অনুযায়ী কতগুলো বৈদ্যুতিক সংকেত সৃষ্টি করে।
(৩) এটি পেন্সিলের বা কালির দাগ বুঝতে পারে। (৩) এটি কাগজে পেন্সিল বা কালির দাগ ছাড়াও বিভিন্ন ধরনের চিহ্ন বা বর্ণ পঠন সম্ভব।
(৪) পরীক্ষার নৈর্ব্যক্তিক উত্তরপত্র পরীক্ষণে OMR ব্যবহৃত হচ্ছে। (৪) চিঠির পিন কোড, ইলেকট্রিক বিল, বাজার সমীক্ষা ইত্যাদি ক্ষেত্রে OCR ব্যবহৃত হয়।

আপনার সচরাচর জিজ্ঞাসা

OCR এর কাজ কি?

আলোকভিত্তিক অক্ষর শনাক্ত করা, হাতে লেখা বা টাইপযন্ত্রে টাইপকৃত লেখার ছবিকে (সাধারণত স্ক্যানার দিয়ে স্ক্যান করা) কম্পিউটারে সম্পাদন করার কাজে ব্যবহার করা হয়। ইংরেজি ভাষায় এটিকে "Optical Character Recognition" (সংক্ষেপে "OCR") নামে ডাকা হয়।

CPU, OMR, MICR, LED এর পূর্ণরূপ কি?
  • OMR- Optical Mark Recognition.
  • MICR – Magnetic Ink Character Recognition.
  • OCR – Optical Character Recognition.
  • CPU – Central Processing Unit.
ও এম আর (OMR) কি?

OMR একটি ইনপুট ডিভাইস। OMR এর পূর্ণরূপ : Optical Mark Recognition. এই ডিভাইসটি বিভিন্ন পরীক্ষার ফলাফল, সমীক্ষা, মূল্যায়নএবং অন্যান্য বহুবিধ - পছন্দ ফর্মের মতো “Fill in the Bubly” " ফিল-ইন-দ্য বুবলি" ফর্মগুলি থেকে ডেটা সংগ্রহ করার জন্য ব্যবহার করা হয়।

ওসিআর ও ওএমআর এর কাজ কি?

OCR: OCR মুদ্রিত নথির ডিজিটাইজিং করা, বিভিন্ন নথি অনুসন্ধান এবং ছবি থেকে পাঠ্য তথ্য বের করার জন্য ব্যবহৃত হয় । OMR: বহু-পছন্দের পরীক্ষা, সমীক্ষা, প্রশ্নাবলী এবং ফর্মগুলির প্রক্রিয়াকরণের জন্য ওএমআর ব্যবহার করা হয় যাতে উত্তরদাতাদের পূর্বনির্ধারিত বিকল্পগুলি চিহ্নিত করতে হয়।

OCR কবে আবিষ্কৃত হয়?

ধারণা করা হয় ওসিআর (OCR) 1800 সালের শেষের দিকে এবং 1900 সালের শুরুর দিকে OCR আবিষ্কৃত হয়। তবে প্রাথমিক ওসিআর (OCR) সিস্টেমের উদ্ভব 1960 এবং 1970 এর দশকে শুরু হয়েছিল। এই সিস্টেমগুলি নির্দিষ্ট কাজের জন্য ডিজাইন করা হয়েছিলো। যেমন- জিপ কোডের উপর ভিত্তি করে মেল বাছাই করা বা হাতে লেখা নম্বর পড়া ইত্যাদি।

OCR কি ডিভাইস?

OCR: একটি OCR একটি ইনপুট ডিভাইস। এর মাধ্যমে স্ক্যান করা ছবির তথ্যকে ডিজিটাল ফরম্যাটে রূপান্তর করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url