মৌসুমী ফলের পুষ্টিগুণ ও উপকারিতা - ফলের ওষুধী গুন

আজ আমরা মৌসুমীর ফল কি, মৌসুমী ফল কি কি, এর পুষ্টিগুণ ও উপকারিতা পাশাপাশি ফলের ঔষুধি গুণ সম্পর্কে জানব। সবাইকে সুস্থ রাখার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় ফলমূল রাখা উচিত।
মৌসুমী ফলের পুষ্টিগুণ ও উপকারিতা - ফলের  ওষুধী গুন
সেই সাথে কোন ফলে কি কি ভিটামিন থাকে সে বিষয়ে জ্ঞান থাকা প্রয়োজন। তাছাড়া বিভিন্ন ফলের ঔষুধি গুন রয়েছে যা বিভিন্ন রকম রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

মৌসুমী ফল কি বা কাকে বলে

যেসব ফল সারা বছর পাওয়া যায় না, নির্দিষ্ট কোনো মৌসুমে পাওয়া যায়, সেসব ফলকে মৌসুমী ফল বলে। মানবদেহে খাদ্য উপাদানের মধ্যে ভিটামিন ও মিনারেলসের অন্যতম উৎস হলো ফলমূল। মূলত, ভিটামিন ও মিনারেলস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে এবং আমাদের শরীরকে খাদ্যের শর্করা, আমিষ ও চর্বির ব্যবহারে সাহায্য করে।

বিভিন্ন প্রকার ভিটামিন এবং মিনারেলসের সহজ উৎস হলো ফলমূল। ফলমূলে বিদ্যমান বিভিন্ন প্রকার ভিটামিন যেমন- ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’, ‘কে’ ও মিনারেলস যেমন- ক্যালসিয়াম, লৌহ, ফসফরাস এসব দেহের বিপাকীয় কার্যাবলী স্বাভাবিক রাখতে সহায়তা করে। এ ছাড়াও ফল অন্যান্য পুষ্টি উপাদান যেমন- শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন, পানি দেহকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই আমাদের বিভিন্ন মৌসুমী ফলের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানা অত্যন্ত জরুরি।
মৌসুমী ফলের নাম
বাংলাদেশে ভরা মৌসুমে আম, কাঁঠাল, জাম, লিচু, আনারস, তরমুজ, পেয়ারা, বাঙ্গি, জামরুল, পেঁপে, শসা, লেবু, পানিফল, কলা, তালের শাঁস, বেল ইত্যাদি ফল প্রচুর পরিমাণে দেখতে পাওয়া যায়।

মৌসুমী ফলের ৪ টি উপকারিতা

হার্টের সুরক্ষাঃ
হার্টের সুরক্ষায় মৌসুমি ফলের উপকারীতা অপরিসীম । এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ফলের তালিকার প্রথমে রয়েছে আম। কারণ আমে রয়েছে পটাশিয়াম, এন্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেসিয়াম। যা মানুষের শরীরের রক্তের প্রবাহ (Blood Circulation) কে সচল রাখে এবং রক্তের কোলেস্টেরল ও ফ্যাটি অ্যাসিডের মাত্রা কমানোর পাশাপাশি বিভিন্ন প্রদাহ কমাতে সহায়তা করে।
আবার হার্টের সুরক্ষায় তরমুজের উপকারীতাও কম নয়। ন্যাশনাল ইনিস্টিউট অফ হেলথ (NIH)-এর গবেষণায় দেখা গেছে, তরমুজে লাইকোপেন ও সিট্রুলাইন অ্যামিনো অ্যাসিড উপাদান আছে । যা শরীরের অতিরিক্ত কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ কমানোর মাধ্যমে নাইট্রিক অক্সাইডের মাত্রা বাড়িয়ে রক্তনালীকে প্রসারণ করে। যার ফলে হার্টের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস পায়।
ক্যান্সারের প্রতিরোধেঃ
মৌসুমি ফলগুলে বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী। ন্যাশনাল ইনিস্টিউট অফ হেলথ (NIH)-এর একটি গবেষণায় দেখা গেছে, আমে বিদ্যমান ম্যাগনেফেরিন পলিফেনল অক্সিডেন্টিভ (Mangiferin Polyphenol Oxidative) উপাদান স্ট্রেস কমানোর পাশাপাশি বিভিন্ন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। । তাছাড়া মৌসুমি ফল জামরুল মানবদেহের প্রস্টেট ও স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

অন্যদিকে এন্টিঅক্সিডেন্ট (Antioxidant) উপাদান ক্যান্সার কোষের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে। লিচু ক্যান্সারের কোষ নিয়ন্ত্রণকারী একটি উপকারী ফল । লিচুতে বিদ্যমান উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ফ্রি র‌্যাডিক্যাল নিয়ন্ত্রণ করে কোষকে সুরক্ষিত রাখে। ফলে ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায়। জাম একটি কেমোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য সমৃদ্ধ ফল। এই ফলে বিদ্যমান রেডিও প্রটেকটিভ উপাদান দেহে ক্যান্সার উৎপাদনকারী কোষের বৃদ্ধি প্রতিরোধ করে।
হাড় মজবুত করতেঃ
হাড়কে মজবুত করতে মৌসুমি ফলগুলের কার্যকরীতা অনস্বীকার্য। কারণ লিচুতে বিদ্যমান আয়রন,ফসফরাস, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং কপার হাড়ে ক্যালসিয়াম শোষণ করে অস্টিওপোরোসিস(Osteoporosis) ও ফ্র্যাকচারের ঝুঁকি কমায়। এবং জামে বিদ্যমার ভিটামিন ‘কে’ হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়া কাঁঠালে বিদ্যমান ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম হাড়কে শক্তিশালী করতে সাহায্য করে।
হজম ক্ষমতা বাড়াতেঃ
মৌসুমী ফল যেমন- আম, জাম, লিচু ও জামরুলের মধ্যে বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। জামে বিদ্যমান পর্যাপ্ত পরিমাণ ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। এবং জামরুল হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি পরিপাক তন্ত্রকে সুস্থ্য রাখে।

মৌসুমী ফলের পুষ্টিগুণ

আমঃ
আম পুষ্টিগুণে, স্বাদে, ও গন্ধে জনপ্রিয় একটি ফল। তাই আমকে ফলের রাজা বলা হয়। কাঁচা আমে প্রচুর পরিমাণে শর্করা ও পেপটিন পাওয়া যায়। সাধারণত আমের আকারের উপর এর ক্যালরির পরিমাণ নির্ভর করে। পাকা আমে ৬০ শতাংশ বিটা ক্যারোটিন এবং ভিটামিন ‘এ’ থাকে। তাছাড়া আমে ভিটামিন ‘বি’, ভিটামিন ‘সি’, খনিজ লবণ, ক্যালসিয়াম ও ক্যারোটিন থাকে। প্রতি ১০০ গ্রাম আমে ১০০০-১৫০০ IU (International Unit) ভিটামিন ‘এ’ থাকে। আম চোখের বিভিন্ন রোগ, চুলপড়া, খসখসে চামড়া, হজমের সমস্যা ইত্যাদি দূর করতে সাহায্য।
কাঁঠালঃ
কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। কাঁঠালের প্রতিটি অংশই খাদ্য হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। কাঁঠাল শক্তিবর্ধক হিসাবে কাজ করে। অন্য ফলের তুলনায় কাঁঠাল একটু দেরিতে হজম হয়। তাই কাঁঠাল বেশি পরিমাণে খেলে পেটে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে।কাঁঠালে প্রচুর পরিমাণে ক্যারোটিন রয়েছে। কাঁঠাল মানবদেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।
পেয়ারাঃ
মৌসুমীর ফল হিসেবে পেয়ারা অনেকের কাছে খুব জনপ্রিয় ফল। এই ফল বর্তমানে সারা বছরই বাজারে পাওয়া যায়। পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। ৫৫ গ্রাম ওজনের একটা পেয়ারায় ১২৫ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম পেয়ারাতে ৫১ কিলো ক্যালরি খাদ্যশক্তি, ১১.২০ মিলিগ্রাম শর্করা, ০.৯০ গ্রাম আমিষ, ১০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২১০ মিলিগ্রাম ভিটামিন-সি, ১০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন বিদ্যমান।
বাঙ্গিঃ
বাঙ্গিতে প্রচুর পরিমাণে কেরোটিন রয়েছে। এটি মিষ্টি স্বাদযুক্ত একটি ফল। বাঙ্গি ওজন হ্রাস, মূত্র ও মূত্রথলির প্রদাহ কমাতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য, এসিডিটি ও পেপটিক আলসারে রোধে কার্যকর ভূমিকা পালন করে। রসালো ফল হিসেবে বাঙ্গির চাহিদা কোন অংশেই কম নয়। এই ফল পুরোটাই জলীয় অংশে ভরপুর।
এই ফলে সামান্য ক্যারোটিন সহ ভিটামিন ‘সি’ ও শর্করা রয়েছে। খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম বাঙ্গিতে রয়েছে ১৭ কিলো ক্যালরি খাদ্যশক্তি, ৩.৫০ গ্রাম শর্করা, ০.৩০ গ্রাম আমিষ, ৩২ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১.৪০ মিলিগ্রাম লৌহ, ২৬ মিলিগ্রাম ভিটামিন-সি, ১৬৯ মাইক্রোগ্রাম
ক্যারোটিন।
আনারসঃ
পুষ্টিকর ও সুস্বাদু ফলের মধ্যে আনারস অন্যতম। খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম আনারসে ৩০ কিলোক্যালরি খাদ্যশক্তি, ৬.২০ গ্রাম শর্করা, ০.৯০ গ্রাম আমিষ, ১৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২১ মিলিগ্রাম ভিটামিন-সি, ১৮৩০ মাইক্রোগ্রাম ক্যারোটিন বিদ্যমান। কাঁচা আনারসের শাঁস ও রস মধুর সঙ্গে মিশিয়ে খেলে কৃমি দমন হয়। এ ছাড়াও কফ, কাশি উপশমসহ জীবাণুনাশক, হজমকারক, মূত্রবর্ধক ও চর্মরোগহ নিবারক হিসেবে ব্যবহৃত হয়।

ফলের ওষুধী গুন

ভিটামিন ‘এ’-র অভাবে শিশুদের রাতকানা, অন্ধত্ব রোগ দেখা দেয়। ভিটামিন ‘এ’-র অভাবে বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩০ থেকে ৪০ হাজার শিশু অন্ধত্ব বরণ করে এবং রাতকানা রোগে ভোগে প্রায় পাঁচ লাখ শিশু। হলদে বা লালচে রঙিন ফল যেমন- পাকা আম, পাকা পেঁপে, পাকা কাঁঠালে প্রচুর পরিমানে ক্যারোটিন থাকে। এই ক্যারোটিনের প্রায় ৬ ভাগের ১ ভাগ ভিটামিন ‘এ’ তে রূপান্তরিত হয়ে আমাদের শরীরে ভিটামিন ‘এ’ এর ঘাটতি পূরণ করে। একথা বলার অপেক্ষা রাখে না যে, সকল ফলমূল কোন না কোন পুষ্টি উপাদানে সমৃদ্ধ।

তাই শিশুসহ সকল বয়সী মানুষের দৈনিক ফল খাওয়ার অভ্যাস করা উচিত। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ভিটামিন-সি ত্বককে মসৃণ করে, দাঁতের মাঢ়িকে মজবুত করে এবং সর্দি কাশি থেকে রক্ষা করে। ভিটামিন ‘সি’ রান্নার তাপে প্রায় ৮০% নষ্ট হয়ে যায়। ফল সরাসরি খাওয়া হয় বলে ভিটামিন-সি নষ্ট হয় না। বিশেষ করে টক জাতীয় ফলে ভিটামিন-‘সি’র পরিমাণ সবচাইতে বেশি। যেমন- আমলকী ,বরই, কামরাঙ্গা, পেয়ারা, কমলা লেবু, কাগজি লেবু ইত্যাদি ফলে ভিটামিন-‘সি’র পরিমাণ সবচাইতে বেশি।

খাদ্যোপযোগী প্রতি ১০০ গ্রাম আমলকীতে ভিটামিন-সি এর পরিমাণ ৪৬৩ মিলিগ্রাম আর বরইয়ে আছে ৪৬৩ মিলিগ্রাম। লেবুতে ৪৭ মাইক্রোগ্রাম, কমলা লেবুতে ৪০ মাইক্রোগ্রাম, বাতাবি লেবুতে ১০৫ মাইক্রোগ্রাম, আমড়ায় ৯২ মাইক্রোগ্রাম, কামরাঙায়-৬১ মাইক্রোগ্রাম, জামে ৬০ মাইক্রোগ্রাম, জলপাইয়ে ৩৯ মাইক্রোগ্রাম ভিটামিন-সি বিদ্যমান। গর্ভকালীন রক্ত স্বল্পতার কারণে প্রসব-উত্তর রক্তক্ষরণের সময় মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। এ ক্ষেত্রে ফলের কোন বিকল্প নাই। বিশেষ করে কালো জাম, খেঁজুর, কাঁচকলা, পাকা তেঁতুল, তরমুজ লৌহ ঘাটতি পূরণ করতে সহায়ক ভূমিকা পালন করে।

ডায়রিয়া ও পেটের পীড়ায় ডাবের পানি খুবই উপকারী। ডাবের পানিতে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাসের মতো পুষ্টিকর উপাদান। পাতলা পায়খানা ও বমির ফলে দেহে যে পানির অভাব হয় সে ক্ষেত্রে গ্লুকোজ স্যালাইনের বিকল্প হিসেবে ডাবের পানি অতুলনীয়। দৈনিক ডাবের পানি ডায়াবেটিস রোগীর জন্যও হিতকর। ভিটামিন-‘বি২’ এর অভাবে মুখের কোণে ও ঠোঁটে ঘা হয়, ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয়। এছাড়া নাকের দুইপাশে চর্মরোগ হয়। ভিটামিন ‘বি২’ এর উৎস হিসাবে কাঁঠাল, লটকন, ডেউয়া, আতা, শরীফা অন্যতম।

সাবধানতা

কোন কিছুই প্রয়োজনের অতিরিক্ত খাওয়া উচিত নয়। বেশি পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বেশি পরিমাণে খেলে হজমের সমস্যা হথে পারে। ডায়াবেটিস রোগীদের ফ্রুক্টোজের জন্য রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

শেষ কথা

সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য ফল খাওয়ার কোন বিকল্প নেই। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অবশ্যই ফল খাওয়া উচিত। ফল চাষের মাধ্যমে আমরা পরিবারের পুষ্টিগুণের চাহিদা পূরণের পাশাপাশি অর্থ উপার্জন করতে পারি। আমরা ফলমূল ও খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে খুব একটা সচেতন নয়।

বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন গড়ে ১০০ গ্রাম ফল খাওয়া উচিত। সারা বছরই প্রায় বিভিন্ন রকমের মৌসুমী ফল পাওয়া যায়। এ সকল মৌসুমি ফল গ্রহণের মাধ্যমে সহজেই শরীরের পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করা সম্ভব। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই মৌসুমী ফল রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url