সিপিইউ কি-সিপিইউ এর কয়টি অংশ ও কি কি-সিপিইউ এর কাজ কি

সিপিইউ হল কম্পিউটারের একটি হার্ডওয়্যার। সিপিইউ ছাড়া কম্পিউটার অচল। সিপিইউ এর মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীর নির্দেশনা অনুযায়ী কাজ করে।টেকনোলজির বিস্ময়কর আবিষ্কার কম্পিউটার ছাড়া বর্তমানে মানুষের জীবন অপরিপূর্ণ। এমন কোন ক্ষেত্র নেই যে সেখানে কম্পিউটারের ব্যবহার নেই।
সিপিইউ কি-সিপিইউ এর কয়টি অংশ ও কি কি-সিপিইউ এর কাজ কি
কম্পিউটার সম্পর্কে আলোচনা করতে গেলেই সিপিইউ এর বিষয়টি চলে আসে। সিপিও আসলে কি? সিপিও কিভাবে কাজ করে? আমাদের আজকের আলোচনার বিষয় সিপিইউ এবং সিপিইউ এর কয়টি অংশ ও কি কি এ বিষয়ে সংক্ষেপে আলোচনা।

সূচিপত্রঃ- সিপিইউ কি-সিপিইউ এর কয়টি অংশ ও কি কি-সিপিইউ এর কাজ কি

ভুমিকাঃ

কম্পিউটার হলো একটি ইলেকট্রনিক যন্ত্র যা ডাটা বা উপাত্ত সংরক্ষণ প্রক্রিয়াকরণ এবং পুনরুদ্ধার করতে পারে। কম্পিউটারের চিন্তা করার শক্তি বা যুক্তি তর্ক করার ক্ষমতা নেই। এটি কেবল ব্যবহারকারীর দেয়া নির্দেশনা পালন করে। বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের জন্য বিভিন্ন প্রকার প্রোগ্রাম ব্যবহৃত হয়। বিভিন্ন প্রোগ্রাম গ্রহণ সংরক্ষণ এবং বাস্তবায়ন বা কার্যকরী করার ক্ষমতা কম্পিউটার কে একটি অমূল্য এবং সর্ব কাজের উপযোগী ব্যবসায়িক যন্ত্রে পরিণত করেছে। এবং কম্পিউটার তার যাবতীয় কাজ সিপিইউ এর মাধ্যমে করে থাকে।

সিপিইউ কি/কাকে বলেঃ

CPU এর পূর্ণরূপ হল- Central Processing Unit (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ একক)। সিপিইউ এর মাধ্যমে কম্পিউটারের সকল কার্যাবলী নিয়ন্ত্রণ এবং পরিচালনা করা হয়। ব্যবহারকারীর নির্দেশনা গুলোকে প্রক্রিয়াজাত করে প্রয়োজনীয় ফলাফল প্রদানের জন্য সিপিইউ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তাই এটিকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়। কম্পিউটারের কাজ করার গতি এবং ক্ষমতা সিপিইউ এর উপর নির্ভরশীল।

কম্পিউটারের সিপিইউ এর কয়টি অংশ ও কি কিঃ

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ প্রধানত তিনটি অংশের সমন্বয়ে গঠিত। সেগুলো হল-
(1) গাণিতিক/যুক্তি ইউনিট (Arithmetic / Logle Unit)
(2) নিয়ন্ত্রণ ইউনিট (Control Unit)
(3) প্রধান স্মৃতি (Main Memory )
নিম্নে একটি ব্লক ডায়াগ্রামের মাধ্যমে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অঞ্চলের বিভিন্ন অংশ দেখানো হলো-

সিপিইউ-এর বিভিন্ন অংশের বর্ণনাঃ

সিপিইউ কি-সিপিইউ এর কয়টি অংশ ও কি কি-সিপিইউ এর কাজ কি

গাণিতিক যুক্তি ইউনিট (Arithmetic Logle Unit বা ALU):

এরিথমেটিক এন্ড লজিক্যাল ইউনিট কম্পিউটারের ইন্সট্রাকশন গুলো নির্বাহ (Execution) করার জন্য মাইক্রো অপারেশন (Micro Operation) গুলো পালন করে। অর্থাৎ সিপিইউ এর এই অংশ প্রক্রিয়াকরনের জন্য গাণিতিক (যেমন-যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি) সমস্যার সমাধান যুক্তি ও সিদ্ধান্ত মূলক (যেমন- 'হ্যা' বা 'না') কাজ গুলো সম্পন্ন করে।

এই অংশটি সমস্ত হিসাব-নিকাশ এবং ডাটা কে বিশ্লেষণ করে ফলাফল প্রদান করে। নিম্নে চিত্রের মাধ্যম এ্যারিথমেটিক/লজিক ইউনিটের ব্লক দেখানো হলো-

কন্ট্রোল ইউনিট (Control Unit):

সিপিইউ কি-সিপিইউ এর কয়টি অংশ ও কি কি-সিপিইউ এর কাজ কি
কন্ট্রোল ইউনিট, সিপিইউ এর রেজিস্ট্রেশনসমূহ এবং গাণিতিক যুক্তি অংশের মধ্যে ডাটার আদান-প্রদান দেখাশোনা করে এবং গাণিতিক অংশ কিভাবে কাজ করবে তার নির্দেশনা প্রদান করে। এছাড়াও কম্পিউটারের বিভিন্ন অংশের নিয়ন্ত্রণ ও সময় নির্ধারণের সংকেত প্রদান করে। কম্পিউটারে প্রবেশ করানো সকল তথ্য-উপাত্ত পরীক্ষা-নিরীক্ষার পর নির্দেশনা অনুযায়ী কার্যকর করার জন্য প্রক্রিয়াকরণের পর ফলাফল প্রদর্শন করে।

প্রধান স্মৃতি (Main Memory):

বিভিন্ন ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারে বিভিন্ন তথ্য উপাত্ত প্রবেশ করানোর পর প্রক্রিয়াকরণের সময় সেগুলো সংরক্ষণের প্রয়োজন হয়। এই তথ্য ও উপাত্ত গুলো কম্পিউটারের একটি নির্দিষ্ট অংশে জমা থাকে। সেই অংশকে স্মৃতি বলে। যে স্মৃতি গাণিতিক অংশের সাথে প্রত্যক্ষভাবে যুক্ত হয়ে কার্যাবলী সম্পাদন করে তাকে প্রধান স্মৃতি বা মেমোরি বলে। সর্বদা প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনাসমূহ সংরক্ষণকারী এ ধরণের স্মৃতির কার্যাবলী অত্যন্ত দ্রুতগতির হয়ে থাকে।

সিপিইউ এর কাজঃ

  • কম্পিউটারের সকল অংশে নিয়ন্ত্রণ ও সময় নির্ধারণ সংকেত প্রদান করে।
  • ইনপুট ও আউটপুট অংশ গুলোর মধ্যে সমন্বয় সাধন করে।
  • মেমরি ও ইনপুট/আউটপুট ডিভাইসের মধ্যে তথ্যের আদান প্রদান করে।
  • সকল তথ্য ও নির্দেশনা মেমোরি থেকে গ্রহণ করে।
  • সকল ধরনের নির্দেশনা ডিকোড করে।
  • গাণিতিক ও যুক্তিমূলক বা সিদ্ধান্ত মূলক কাজ করে।
  • কম্পিউটারের মেমোরিতে সংরক্ষিত সব ধরনের প্রোগ্রাম নির্বাহ করে।

এরিথমেটিক লজিক ইউনিট এর কাজঃ

অংশের কাজ হল গাণিতিক এবং সিদ্ধান্ত গ্রহণ করা। বর্তমানে আধুনিক প্রসেসরের কাদের গতি বাড়ানোর জন্য একবার একাধিক গাণিতিক যুক্তি অংশ সংযুক্ত করা হয়। ALU-এর কার্যাবলী কে তিন ভাগে ভাগ করা যায়। যথাঃ
(১) গাণিতিক কাজ ( Arithmetic Operations)
(২) যুক্তি মূলক কাজ (Logical Operations)
(৩) ডেটা/উপাত্ত সঞ্চালন (Data Operations)

গাণিতিক কাজঃ

গাণিতিক কাজ বলতে যোগ,বিয়োগ, গুণ, ভাগ করা। ছোট বড় সমান যাতায়াতির জন্য বিয়োগের সাহায্যে দুটি সংখ্যার তুলনা করাও গাণিতিক কাজের অন্তর্ভুক্ত।

যুক্তি মূলক কাজঃ

এই গাণিতিক যুক্তি অংশের মাধ্যমে যুক্তি বর্তনীতে ব্যবহৃত AND, OR, NOR, NOT ইত্যাদি গেট কিংবা এদের সমন্বয়ে গঠিত জটিল যুক্তি মূলক কাজের সমাধান করা হয়।

ডেটা/উপাত্ত সঞ্চালনঃ

কোন মেমোরিকে মুছে ফেলা বা পরিষ্কার করার জন্য এই অংশ ব্যবহার করা হয়। এর কাজের ফলে রেজিস্টার শূন্য থাকে। স্থানান্তর (Shift)এর মাধ্যমে রেজিস্টার এর সংরক্ষিত বাইনারি সংখ্যাকে ডানে বা বামে শুধু এক বিট স্থান সরানো হয়।

কন্ট্রোল ইউনিটের কাজঃ

  • কন্ট্রোল ইউনিটের কাজ পাঁচ প্রকার। যথা-
  • কন্ট্রোল ইউনিট প্রধান মেমোরি থেকে সকল নির্দেশনা এবং সেই নির্দেশনা পালনের জন্য প্রয়োজনীয় উপাত্ত বা অপারেন্ট সংগ্রহ করে।
  • এরিথমেটিক লজিক ইউনিটকে নির্দেশনা অনুসারে যোগ, বিয়োগ, গুন, ভাগ, এবং বিভিন্ন কাজ সম্পাদনের আদেশ প্রদান করে।
  • লজিক ইউনিটের গণনার ফলাফল প্রধান মেমোরিতে পাঠাতে সাহায্য করে।
  • ইনপুট ও সহকারি মেমোরির প্রোগ্রামগুলো প্রধান মেমোরিতে নিয়ে আসে।
  • প্রধান মেমোরিতে সংরক্ষিত গণনার ফলাফল গুলো আউটপুটে প্রেরণ করে।

মেমোরি বা স্মৃতির কাজঃ

সকল ধরনের তথ্য ও উপাত্তকে জমা রাখা হয়। এবং প্রয়োজনে যেকোনো সময় তা সহজে কাজে লাগানো যায়।

উপসংহারঃ

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে সিপিইউ কি, সিপিইউ এর অংশ কয়টি ও কি কি সহ বিভিন্ন অংশের কাজ সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হয়েছে। পরবর্তীতে আমরা সিপিইউ এর বিভিন্ন অংশ নিয়ে বিস্তারিত জানবো। আপনাদের ভালো লেগে থাকলে আপনাদের প্রিয়জনের সাথে এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন। প্রয়োজনীয় কোন পরামর্শ থাকলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url