বাংলা টু ইংলিশ-বাংলা থেকে ইংলিশ

বাংলা টু ইংলিশ বা বাংলা থেকে ইংলিশ ট্রানস্লেশন এর মাধ্যমে ইংরেজি শেখার চর্চা করতে পারেন। বর্তমান বিশ্বে, ভাষার প্রতিবন্ধকতার কারণে অনেককেই ভালো চাকরি বা জব পাওয়ার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি যদি একজন ব্যবসায়ী হোন, বিশ্বব্যাপী আপনার ব্যবসার প্রসার করতে চান, বিদেশী সাহিত্যের মাধ্যমে নতুন সংস্কৃতি অন্বেষণ করতে আগ্রহী একজন শিক্ষার্থী হন, বা কেবল বিদেশী কারো সাথে সম্পর্ক স্থাপন করতে চান তাহোলে বাংলা টু ইংলিশ বা বাংলা থেকে ইংলিশ অনুবাদ করার ক্ষমতা আপনার জন্য সেই দরজা খুরে দিতে পারে।
বাংলা টু ইংলিশ-বাংলা থেকে ইংলিশ
এই ব্লগ পোস্টে, আমরা কিছু (Passage Translation) বাংলা টু ইংলিশ-বাংলা থেকে ইংলিশ অনুবাদের চেষ্টা করবো। আপনি যদি একজন ভাষা উত্সাহী হয়ে থাকেন বা একজন পেশাদার অনুবাদক হয়ে থাকেন, কিংবা ভাষাগত আদান-প্রদানের জগৎ সম্পর্কে কৌতূহলীই হোন, তাহলে আপনার বাংলা টু ইংলিশ-বাংলা থেকে ইংলিশ রূপান্তর ক্ষমতা অপনাকে আরো জ্ঞানী এবং সমৃদ্ধ করবে।
১. এই মানুষের জীবনে পরিবেশের প্রভাব অপরিসীম। পরিবেশই মানুষকে লালন করে। চারপাশের গাছপালা, নদী-নালা, ফুল-ফল, মাটি-পানি, বাতাস সবকিছুই মানুষের পরিপূর্ণ জীবন ধারনে সাহায্য করে। সুন্দর ও নির্মল পরিবেশ সুস্থ জীবনের জন্য অপরিহার্য। পরিবেশ দূষিত হলে মানুষের জীবন ধ্বংসের মুখোমুখি হয়। মানব সভ্যতার জন্য পরিবেশ দূষণ আজ বিরাট হুমকি হিসাবে আবির্ভূত হয়েছে।
Ans. Environment has a great impact on the life of man. It is the environment that nurtures man. All the surrounding trees, rivers, canals, flowers, fruits, soil, water, air help man to live life to the full. Beautiful and clean environment is essential for a sound life. Human life faces destruction if environment is polluted. Nowadays, environment pollution has emerged as a great threat to human civilization.

২. আমরা সমাজে বাস করি। তাই সমাজে আমাদের শান্তি বজায় রাখতে হবে। সমাজের প্রতি আমাদের অনেক দায়িত্ব ও কর্তব্য আছে। আমরা পরস্পরের উপর নির্ভর করি। আমাদের উদ্দেশ্য একটি সুখী সমাজ গঠন করা।
Ans. We live in society. So we have to maintain peace in the society. We have many duties and responsibilities to the society. We depend on one another. Our aim is to build a happy society.
৩. কেবল পানি ও বাতাস আমাদের জীবনের জন্য যথেষ্ট নয়। শরীর গঠনের জন্য পুষ্টিকর খাদ্যও খুব দরকার। দুধ ও ডিম হলো আদর্শ খাদ্য। শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন প্রচুর পরিমান পানি পান করা প্রয়োজন। এছাড়াও সুস্থ জীবনের জন্য প্রয়োজন বিশুদ্ধ বাতাস।
Ans. Only water and air are not sufficient for our life. Nutritious food is also very necessary to build our body. Milk and egg are ideal food. To keep the body sound it is necessary for us to drink much water every day. Moreover, pure air is necessary for healthy life.

৪. একুশে ফেব্রুয়ারি আমাদের জাতীয় ইতিহাসের একটি স্মরণীয় দিন। ঐদিন অনেক বাঙালী মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছিলেন। সেই শহীদদের আমরা প্রতি বছর স্মরণ করি। তাদের স্বপ্ন ছিল মহৎ। আমাদের উচিত মাতৃভাষা সর্বস্তরে ব্যবহার করা।
Ans. The 21st February is a memorable day in our national history. On that day many Bangalees laid down their lives for the mother tongue. Every year we remember those martyrs. Their dream was noble. We should use the mother tongue in every sphere.

৫. আমরা প্রত্যেকেই পরচর্চাকে প্রশ্রয় দিয়ে থাকি। নিজেরা কাজ করি না এবং অন্যের ডাল কাজকেও প্রশংসা করতে জানি না। অভ্যাসের পরিবর্তন প্রয়োজন। অলস জাতি কখনও উন্নতি করতে পারে না। সুতরাং জাতীয় স্বার্থে আমাদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।
Ans. We all indulge in the habit of speaking ill of others. We Ourselves do no work and we do not know how to praise the good deeds of others. Change of habit is needed. An idle nation can never prosper. So, we have to work hard for national interest.

৬. বড় হতে কে না চায়? বড় হতে হলে ভালভাবে লেখাপড়া করা প্রয়োজন। লেখাপড়া ছাড়া কেহ জীবনে উন্নতি করতে পারে না। আর এজন্য দরকার সততা ও পরিশ্রম। পরিশ্রমই হচ্ছে সফলতার চাবিকাঠি। সফলতার পর সফলতা মানুষকে বড় করে তোলে। আমরা আশা করি, তোমরা সকলে সৎ ও পরিশ্রমী হবে।
Ans. Who does not wish to be great? Proper education is necessary to be great. Nobody can prosper without education. For this, honesty and industry are necessary. Nothing but industry is the key to success. Success after success makes a man great. We hope all of you will be honest and industrious.
৭. বিশ্বব্যাপী ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে। ২০১৫ সালের মধ্যে অতি দরিদ্র ও ক্ষুধার্ত মানুষের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনাও কার্যকর হচ্ছে না। দেশে দেশে সরকারগুলো সুসমন্বিত কর্মসূচি ছাড়া দারিদ্র হ্রাস তথা ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমানো সম্ভব না।
Ans. The number of hungry people is increasing all over the world. The plan to lower the number of the very poor and hungry people to the half within 2015 is not becoming effective. It is not possible to reduce poverty, that is, the number of the hungry people without the well-integrated programmes of the governments country to country.

৮. আমি সেদিন সকালে একাকী নদীর পারে বেড়াচ্ছিলাম। কিছুদূর গিয়ে দেখলাম এক জেলে মাছ ধরছে। তার সাথে ছিল একটি দশ বারো বছরের ছেলে। আমি সেখানে থামলাম আর ছেলেটিকে ডাকলাম। সে দৌড় দিয়ে আমার কাছে আসল। আমি তাকে বললাম, “তোমার নাম কি, আর নৌকায় ঐ লোকটি কে?" সে বলল, “আমার নাম সোহাগ আর উনি "আমার আব্বা” !
Ans. That day I was walking alone by the side of a river. After going a short distance I found a fisherman catching fish. A boy of ten to twelve was with him. I stopped there and called the boy. He came to me running. I said to him, "What is your name and who is the man on the boat?" He said, "My name is Sohag and he is my father."

৯. লোকে বলে সোনাবিবির নামানুসারে এ অঞ্চলের নাম রাখা হয়েছে সোনারগাঁ। ঈশা খাঁর সময় সোনারগাঁ ছিল ঐশ্বর্য ও প্রাচুর্যে ভরা। ইংল্যান্ডের রাণীর বিশেষ দূত এক সময় বাংলাদেশে এসেছিলেন। তিনি লিখে গেলেন, সোনারগাঁর মাটি ছিল উর্বরা । এখানে সর্বোৎকৃষ্ট সূতীবস্ত্র তৈরি হতো।
Ans. People say, this area was named as Sonargaon after Sonabibi. During the reign of Isha Khan, Sonargoan was full of wealth and property. Once the special envoy of the Queen of England came to Bangladesh. He wrote, the land of Sonargoan was fertile. The best cotton-cloth was made here.
১০. সেদিন আমি কলেজে যাচ্ছিলাম। আমার সাথে কয়েকজন সহপাঠী ছিল। হঠাৎ এক প্রচন্ড শব্দ শুনে আমরা পেছনে তাকালাম। দেখলাম একটি ছেলে গাড়ী চাপা পড়েছে। চারপাশে লোকজন চীৎকার করছে। ছেলেটির গায়ে ছেড়া জামা; পায়ে জুতো নেই। আমরা আহত ছেলেটিকে হাসপাতালে নিয়ে গেলাম।
Ans. That day I was going to college. Some of my classmates were with me. Suddenly we looked back hearing a loud cry. We saw that a boy was run over by a car. People were shouting all around. The boy was on a torn shirt and barefooted. We took the wounded boy to the hospital.

১১. পৃথিবীটা আয়নার মত। যদি তুমি হাস, সেও হাসে। তুমি যদি ভেংচি কাট, তাহলে সেও ভেংচি কাটে। যদি তুমি কোনো লাল চশমা দিয়ে সে দিকে তাকাও, তাহলে সবই লাল ও গোলাপি মনে হবে। যদি নীল চশমা দিয়ে তাকাও, সবই মনে হবে নীল। যদি ধোঁয়াটে চশমা হয়, তাহলে সবই মনে হবে বিষন্ন আর মলিন।
Ans. The world is like a mirror. If you laugh it laughs. If you frown, it also frowns. If you look at it with red glasses, everything will appear to be red and rosy. If you look at with blue glasses, everything will seem to be blue. If the glasses are smoky, everything will seem to be gloomy and blurred.

১২. একুশে ফেব্রুয়ারি আমাদের জীবনে একটি স্মরণীয় দিন। প্রতি বছর এই দিনটি আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করি। দিনটি সরকারী ছুটির দিন। এই দিনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। নানা সভা-সমিতি অনুষ্ঠিত হয়। প্রতিটি শহীদ মিনার ফুলে ফুলে ঢেকে যায়। যারা ভাষার জন্যে জীবন দিয়েছে তারা অমর।
Ans. The 21st February is a memorable day in our life. Every year we remember this day with respect. The day is a government holiday. On this day the national flag is kept half mast. Many meetings and seminars are held. Every Shaheed Minar is covered with flowers. Those who have laid down their lives for the mother tongue are immortal.

১৩. বড় হওয়া কঠিন ব্যাপার। এজন্য কতগুলি গুণ থাকা দরকার। সততা ও সাহস তাদের মধ্যে দুটো। আগের লোকদের এ দুটো গুণ ছিল। এখন এই গুণ দুটো খুবই দুর্লভ।
Ans. To be a great man is a difficult matter. You have to possess some qualities for it. Honesty and courage are two of them. People in the old days possessed these two qualities. Nowadays these two qualities are very rare.

১৪. ইংরেজী হলো একটি আন্তর্জাতিক ভাষা। পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে ইংরেজী শেখানো হয় না। একবার আনন্দ পেলে এই ভাষা না শিখে পারা যায় না। বাংলা ভাষা সমৃদ্ধ করার লক্ষেই ইংরেজী শেখা উচিত। তুমি কি ইংরেজী বলা পছন্দ কর না?
Ans. English is an international language. There is hardly any country in the world where English is not taught. One can not but learn this language if one gets pleasure once. English should be learnt in order to enrich Bengali Language. Don't you like speaking English?

১৫. লক্ষ লক্ষ বছর ধরে মানুষ পৃথিবীতে বসবাস করছে। কিন্তু অতীতে সমাজ ছিল বিশৃঙ্খল এবং সভ্যতা বিবর্জিত। সভ্যতার ইতিহাস অতি দীর্ঘ এবং মানুষ বর্তমান অবস্থানে এসে দাঁড়াত না যদি তার আত্মোন্নয়ন প্রচেষ্টা না থাকত। সুপারসনিক বিমান, মহাকাশযান, বুলেট ট্রেন, কম্পিউটার, নিউক্লিয়ার এনার্জি সবকিছুই সভ্যতার বিস্ময়কর অবদান। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না এ সবকিছুর জন্য আমরা তাদের কাছে ঋণী যারা সমগ্র জীবন মানবজাতির কল্যাণে নিজেদের নিয়োজিত রেখেছেন।
Ans. Man is living on the earth for millions of years. But in the past, society was undisciplined and devoid of civilization. The history of civilization was very long and man could not reach the present status if he did not try to develop himself. Supersonic plane, space craft, train, computer, nuclear energy - all are the wonderful contributions of civilization. But we should not forget that for all these we are indebted to those who have devoted their whole life to the well-being of human beings.

১৬. সেদিন বিকেলে আমরা বেড়াতে বেরিয়েছিলাম। দুই মাইল হাঁটার পর আমরা একটি খেলার মাঠে উপস্থিত হলাম। সেখানে দেখলাম ছেলেরা খেলাধুলা করছে। মাঠে যারা দর্শক ছিল তাদের সাথে কিছুক্ষণ কথা বললাম। তারপর সূর্য অস্ত গেলে আমরা বাড়ি ফিরলাম ।
Ans. That day we went out for a walk in the afternoon. After walking two miles, we reached a play ground. We found boys playing there. We talked to the spectators present there in the field for a while. We returned home after the sun had set.

১৭. বাংলাদেশে প্রায় ১৬ কোটি লোক বাস করে। অধিকাংশ লোক নিরক্ষর। তারা পড়তে ও লিখতে জানে না। অথচ লেখাপড়া না জানলে মানুষ উন্নতি করতে পারে না। শিক্ষিত জনগোষ্ঠী দেশের সম্পদ। জাতির উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে শিক্ষা।
Ans. Almost sixteen crore people live in Bangladesh. Most of them are illiterate. They do not know how to read and write. But man cannot prosper if he does not get education. The educated people are an asset of a country. Education is the precondition for the development of the nation.

১৮. তোমরা নিশ্চয়ই বেগম রোকেয়ার নাম শুনে থাকবে। তিনি রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। ছেলেবেলা থেকেই লেখাপড়ার প্রতি তাঁর গভীর আগ্রহ ছিল। মুসলিম নারী সমাজের জাগরণে তিনি ছিলেন একজন অগ্রদূত। বাংলা সাহিত্যে তাঁহার অবদান নগন্য নয়। তিনি ছিলেন একজন মহিয়সী নারী। আমরা তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।
Ans. You must have heard the name of Begum Rokeya. She was born at Pairabond in the district of Rangpur. From the very childhood she liad a great eagerness for education. She was the pioneer in awakening muslim women folk. Her contribution to Bengali literature is not insignificant. She was a great woman. We remember her with respect.

১৯. কোনো এক চৌধুরী সাহেব একবার আমাদের গ্রামে এসেছিলেন। গ্রামবাসীরা তাঁকে বসবার জন্য একটি চেয়ার দিলেন। চেয়ারে বসলে তাকে এক গ্লাস ডাবের পানি দেওয়া হলো। তারপর তিনি গ্রামবাসীদের অনেক উপদেশ দিলেন। এমন সময় একজন অন্ধ মানুষ তার নিকট সাহায্য চাইল। তিনি তাকে একটি একশত টাকার নোট দিলেন। অন্ধ মানুষটি খুশি হয়ে তার জন্য প্রার্থনা করলেন।
Ans. Once a Mr. Chowdhury had come to our village. The villagers gave him a chair to sit on. After his sitting on the chair, he was given a glass of green coconut water. He then gave the villagers a lot of advice. At that time a blind man asked him for help. He gave him a hundred taka note. Being pleased, the blind man prayed for him.
২০. গতকাল আমি কলেজে যাচ্ছিলাম। পথে এক পুরাতন বন্ধুর সাথে দেখা হল । সে আমাকে দেখে অত্যন্ত খুশী হল। সে এখন লেখাপড়া করে না, ব্যবসা-বাণিজ্য করে। সে আমাকে তাহার বাড়ীতে যেতে বললো, আমি রাজি হলাম। কথা দিলাম সময় করে যাবো।

Ans. Yesterday, I was going to college. On the way I met an old friend. He was very glad to see me. Now he does not study but runs a business. He told me to go to his house and I agreed. I gave him word that I would go if time. available.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url