Analogy questions এ ভালো করার কৌশল-How to solve analogy

How to Solve Analogy (কিভাবে Analogy সমাধান করবেন?)

Analogy questions এ ভালো করার কৌশল-How to solve analogy

Analogy সমাধানের ধাপ

একঃ আন্ডারলাইন করা বা বড় হাতের অক্ষরে লেখা (Capitalized) অথবা মোটা (Bold) শব্দ দুটির অর্থ নিশ্চিতভাবে জেনে তাদের মধ্যে (পূর্বে বর্ণিত) একটি সম্পর্ক নির্ধারণ করতে হবে।
দুইঃ নির্ণীত সম্পর্কটিকে একটি পূর্ণ বাক্যে বর্ণনা করতে হবে।
তিনঃ এই বাক্যটি বিকল্প উত্তর হিসেবে প্রদত্ত শব্দ জোড়াগুলো দিয়ে বানানো যেই বাক্যের সাথে মিলে যাবে, সে জোড়াই উত্তর।
Example
Carpenter : Saw                         (18 BCS)
(ক) Menographer : typewriter
(খ) lawyer : briel
(গ) painter : brush
(ঘ) seanstresa : scissors
এই উদাহরণটিকে আমরা উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে সমাধান করতে পারিঃ
একঃ Carpenter অর্থ কাঠমিস্ত্রী এবং Saw অর্থ করাত। শব্দ দুটির মধ্যে সম্পর্ক Worker : Tool (দেখুন সম্পর্ক নং-৮)।
দুইঃ এই সম্পর্কটিকে একটি বাক্যে লিখলে দাঁড়ায়- Carpenter : saw দিয়ে কাজ করে।
তিনঃ উপরোক্ত সম্পর্কের ভিত্তিতে বানানো এই বাক্যটি বিকল্প উত্তরগুলোর কোন জোড়া বাক্যের সাথে মেলে তা দেখা যাক।
(ক) Stenographer (সাঁটলিপিকার) typewriter দিয়ে কাজ করে।
(খ) Painter (চিত্রকর) brush (তুলি) দিয়ে কাজ করে।
(গ) Lawyer brief (বর্ণনা) দিয়ে কাজ করে।
(ঘ) Seamstress (মহিলা দর্জি) scissors (কাচি) দিয়ে কাজ করে।
এখানে (ক) সঠিক নয় কারণ সাঁটলিপিকার প্রাথমিকভাবে কলম দিয়ে কাজ করে। (গ) তো এমনিতেই বাদ। অন্যদিকে (খ) ও (ঘ) দুটোই সঠিক। কিন্তু উত্তরতো আর দুটি হতে পারে না। এ ধরনের পরিস্থিতিতে 'Techniqne-3' অনুসরণ করতে হবে।
অর্থাৎ প্রশ্নে প্রদত্ত প্রথম জোড়া শব্দের সম্পর্ককে আরো সূক্ষ্মভাবে চিন্তা করতে হবে। Carpenter, saw দিয়ে কাঠ কাটে। তদ্রূপ Seamstress (মহিলা দর্জি) Scissors দিয়ে কাপড় কাটে। সুতরাং (ঘ)ই সঠিক উত্তর।

Analogy প্রশ্নে ভালো করার কৌশলঃ

বিভিন্ন Competitive exam-এ আসা Analogy প্রশ্নে ভালো করতে হলে নিয়মিত অনুশীলন অপরিহার্য। নিয়মিত অনুশীলন করার পাশাপাশি নিম্নের কৌশলগুলোর মাধ্যমে সহজেই আপনি Analogy প্রশ্নে ভালো করতে পারবেন। যেমন-

শব্দ ভাণ্ডার বৃদ্ধিঃ

Analogy এর ক্ষেত্রে Stem pair (প্রশ্নে প্রদত্ত শব্দ যুগল) ও Answer pair (উত্তরে প্রদত্ত শব্দ যুগল) এ অর্থের (Meaning) সাদৃশ্য থেকে সম্পর্কের (Relationship) এর সাদৃশ্য বেশি গুরুত্বপূর্ণ। তবু Analogy প্রশ্নে ভালো করতে হলে প্রচুর শব্দার্থ জানা গুরুত্বপূর্ণ। কেননা শব্দের অর্থ না জানলে Stem pair ও Answer pair এর বিদ্যমান সদৃশ সম্পর্ক (Similar Relationship) সনাক্ত করা সম্ভব নয়।

উত্তর করার পূর্বে সব Answer pair (উত্তরে প্রদত্ত শব্দ যুগল) পড়াঃ

Analogy প্রশ্নের Answer নির্ণয়ের ক্ষেত্রে সব Answer pair না পড়ে সঠিক বলে প্রতীয়মান হলেও কোনো Answer pair কে সঠিক বলে ধরে নিবেন না। কেননা Answer হিসেবে অনেক Tricky Answer pair দেওয়া থাকে যা আপাতদৃষ্টিতে সঠিক মনে হলেও প্রকৃতপক্ষে সঠিক Answer pair নয়।
তাই কোনো Answer pair কে সঠিক বলে ধরে নেওয়ার পূর্বে অবশ্যই সব Answer pair পড়তে হবে।

Stem pair (প্রশ্নে প্রদত্ত শব্দ যুগল) এর ক্রম অনুসরণ করতে হবেঃ

Stem pair এর word দুইটি যে ক্রমানুসারে থাকবে, Answer pair (উত্তরে প্রদত্ত শব্দ যুগল) এর word দুইটিও সে ক্রমানুসারে থাকবে। অর্থাৎ Stem pair ও Answer pair এর word গুলোর ক্রম বা order সদৃশ বা similar হবে। যেমন-
PATHOLOGY (রোগবিজ্ঞান) : DISEASE(রোগ) ::
(ক) Cell (কোষ): Cytology (কোষবিজ্ঞান)
(খ) Bird (পাখি): Ornithology (পক্ষীবিজ্ঞান)
(গ) Cardiology (হৃদবিজ্ঞান): Heart (হৃৎপিণ্ড)
(ঘ) Psychology (মনোবিজ্ঞান): Body (শরীর)
(ঙ) Biology (জীববিজ্ঞান): Science (বিজ্ঞান)
(গ) Pathology is the study of diseases; cytology is the study of cells; ornithology is the study of birds, cardiology is the study of heart. Similar relationship থাকার পরও শুধুমাত্র word এর order (শব্দের ক্রম), stem pair এর word এর order অনুযায়ী না হওয়ায় (ক) ও (খ) সঠিক Answer নয়।

একই word এর বিদ্যমান বিকল্প অর্থ (Meaning) বিবেচনা করতে হবেঃ

অনেক word আছে যাদের অনেক অর্থ (meaning) আছে। একেক সময় একেক অর্থে ব্যবহৃত হয়। তাই Stem pair e Answer pair এর শব্দ যুগলের মধ্যে সম্পর্ক নির্ণয়ের ক্ষেত্রে প্রদত্ত শব্দগুলোর সম্ভাব্য সব অর্থ বিবেচনায় আনতে হবে। কোন অর্থটা (Meaning) Relevant (প্রাসঙ্গিক) তা Content (প্রসঙ্গ) থেকে অনুধাবন করার চেষ্টা করতে হবে।
যেমন-School অর্থ (n) বিদ্যালয় : গোষ্ঠী : মাঝের ঝাঁক; (v)- প্রশিক্ষিত করা। Scale অর্থ : (n) দাঁড়িপাল্লা : মাপকাঠি : স্তর বা ক্রমবিন্যাস : মাছের আঁশ : (ⅴ) আঁশ ছড়ানো : ওজোন হওয়া।

সুনির্দিষ্ট Test Sentence তৈরি করাঃ

Stem pair এ বিদ্যমান Relationship, logical ও Similar কিনা তা যাচাই করার জন্য তা যে Sentence (বাক্য) এর মাধ্যমে প্রকাশ করা হয় তাকে Test Sentence বলে। যেমন-
Example:
Botany (উদ্ভিদ বিজ্ঞান) : Plants (উদ্ভিদ) :: Pharmacology (ঔষধবিজ্ঞান) : Drugs (ঔষধ)
Text Sentence:
Stem pair: Botany is the study of plants.
Answer Choice: Pharmacology is the study of drugs.

Stem pair & Answer choice এ প্রদত্ত word গুলোর parts of speech নির্ণয় করাঃ

ইংরেজি ভাষায় একই শব্দ বিভিন্ন parts of speech হিসাবে ব্যবহৃত হতে পারে। তাই Analogy প্রশ্নের উত্তর করার ক্ষেত্রে সঠিক parts of speech নির্ণয় করার গুরুত্ব অনেক। Analogy প্রশ্নে Stem pair এর বাম পাশের words Answer choice এর বাম পাশের word গুলো একই parts of speech এর হবে। অন্যদিকে Stem Pair এর ডান পাশের word টি ও Answer Choice এর ডান পাশের word গুলো একই parts of speech এর হবে। অর্থাৎ Steam. pair টি যদি noun noun হয় তাহলে Answer choice টিe noun noun হবে।

বর্জন প্রক্রিয়া (Process of elimination) অনুসরণ করাঃ

Analogy প্রশ্নের উত্তর করার সময় প্রথমেই সঠিক উত্তরটি সনাক্ত করার চেষ্টা করতে হবে। সঠিক Answer Choice টি সনাক্ত করতে না পারলে আপনি ভুল Answer Choice গুলো সনাক্ত করেও সঠিক Answer Choice টি নির্ণয় করতে পারবেন। এই প্রক্রিয়ায় নিম্নোক্ত সম্পর্কের Answer Choice গুলো বাদ দিন। যেমন-
(1) (Answer Choice এ প্রদত্ত word দুইটির মধ্যে কোন logical relationship নেই তা বাদ দিন। কেননা
সঠিক Answer Choice এ অব্যশই Logical relationship থাকবে। যেমন- Fish : sky.
(ii) যে Answer Choice এর parts of speech Stem pair এর parts of speech এর অনুরূপ নয় তা বাদ দিন। যেমন-
Stem pair: Abscond (আত্মগোপন করা) : Depart (প্রস্থান করা)
Answer Choice: Listener (শ্রোতা) : Eavesdrop (আড়িপাতা)
(iii) Answer Choice এর ক্রম (Sequence)
Stem pair এর ক্রমের অনুরূপ নয় তা বাদ দিন। যেমন-
Stem pair: ornithology (পক্ষিবিজ্ঞান): Birds (পাখি)
Answer Choice: Cells (কোষ) : Cytology (কোষবিজ্ঞান)।
(iv) একটি Answer Choice এ বিদ্যমান সম্পর্ক যদি অন্য একটি Answer Choice এ বিদ্যমান সম্পর্কের অনুরূপ হয় তবে উভয় Answer Choice কেই বাদ দিন। কেননা যে কোন একটি Answer Choice সঠিক উত্তর হবে। যেমন-
Answer Choice:
(ক) Dramatist (নাটাকার) : Play (নাটক)
(খ) Poet (কবি) : Poem (কবিতা)
Example:
Cytology (কোষবিজ্ঞান) : Cell (কোষ)
(ক) Diseases (রোগ) : Pathology (রোগবিজ্ঞান)
(খ) Deer (হরিণ) : Wine (মদ)
(গ) Seismology (ভূমিকম্প বিদ্যা) : Earthquake (ভূমিকম্প)
(ঘ) Tailor (দর্জি) : Clothes (পোশাক)
(ঙ) Carpenter (কাঠমিস্ত্রি) : Furniture (আসবাবপত্র)
Test Sentence: Cytology is the study of cells.
(ক) Pathology is the study of disease অর্থৎ Logical Relationship থাকা সত্ত্বেও Sequence বা তম Stem Pair এর অনুরূপ না হওয়ায় (ক) সঠিক Answer Choice হবে না। Deer ও Wine এর মধ্যে কোন Logical Relationship না থাকায় (খ) ও সঠিক Answer Choice না।
অন্যদিকে Tailor ও Clothes এর মধ্যে বিদ্যমান সম্পর্ক Carpenter ও Furniture-এর মধ্যে বিদ্যমান সম্পর্কের অনুরূপ হওয়ায় (ঘ) ও (ঙ) সঠিক Answer Choice হবে না। যেমন- Tailor তৈরি করে Clothes এবং Carpenter তৈরি করে Furniture। সেহেতু প্রদত্ত Answer Choice গুলোর মধ্যে (ক), (খ), (ঘ) ও (ঙ) বাদ, তাই (গ) অবশ্যই সঠিক Answer Choice Seismology is the study of earthquake.

Analogy Question উত্তর করার ধাপসমূহঃ

শুধু word meaning জানলেই Analogy প্রশ্নের উত্তর করা যাবে না। কেননা Analogy প্রশ্নে meaning এর চেয়ে Logical Relationship এর গুরুত্ব বেশি। তবে Word Meaning না জানলেও Analogy প্রশ্নের উত্তর করা কঠিন হবে। কারণ Logical Relationship নির্ণয়ের জন্য অবশ্যই World Meaning জানতে হবে। তাছাড়া Analogy প্রশ্নের মাধ্যমে পরীক্ষার্থীর Analytical abilityও যাচাই করা হয়। Analogy প্রশ্নের সঠিক Answer Choice টি সনাক্তকরণের জন্য নিম্নোক্ত ধাপসমূহ অনুসরণ করুন। যেমন-

Test Sentence এর মাধ্যমে Stem Pair এ বিদ্যমান সম্পর্ক নির্ণয়ঃ

Analogy প্রশ্নে প্রদত্ত শব্দ দুটিকে Stem Pair বলে। Stem Pair এ বিদ্যমান Relationship যে Sentence-এর মাধ্যমে প্রকাশ করা হয় তাকে Test Sentence বলে। প্রথমেই Stem Pairটি মনোযোগ দিয়ে পড়ুন। তারপর Stem Pair এ বিদ্যমান সম্পর্কটি Test Sentence-এর মাধ্যমে প্রকাশ করুন। Test Sentence এ প্রকাশিত সম্পর্কটি একাধিক Answer Choice এ বিদ্যমান থাকলে Test Sentence টিকে আরও Specific করতে হবে।

Test Sentence এর মাধ্যমে Answer Choice গুলোর সম্পর্ক যাচাইকরণঃ

মনে রাখতে হবে সঠিক Answer Choice এর সম্পর্ক Stem Pair এ বিদ্যমান সম্পর্কের অনুরূপ হবে। Test Sentence এ Stem Pair এ প্রদত্ত শব্দ দুইটির পরিবর্তে Answer Choice এ প্রদত্ত শব্দ দুইটি বসিয়ে Answer Choice এর সম্পর্ক Stem Pair এর সম্পর্কের অনুরূপ কিনা তা যাচাই করতে হবে। অনুরূপ সম্পর্কের Answer Choice টি Correct (সঠিক) Answer হবে।

Test Sentence পরিবর্তনঃ

Test Sentence এর মাধ্যমে Answer Choice গুলোর বিদ্যমান সম্পর্ক যাচাই করে যদি একাধিক Answer Choice এ Test Sentence এর সম্পর্কের অনুরূপ সম্পর্ক পাওয়া যায় তবে Text Sentence টিকে পরিবর্তন করে Test Sentence এর মাধ্যমে সুনির্দিষ্ট সম্পর্ক নির্ণয়ের চেষ্টা করতে হবে।

Process of Elimination বা বর্জন প্রক্রিয়া অনুসরণঃ

ভুল Answer Choice গুলো সনাক্তকরণের মাধ্যমে সঠিক Answer Choice টি নির্ণয়ের প্রক্রিয়াকেই বর্জন প্রক্রিয়া বা Process of Elimination বলে। উপর্যুক্ত তিনটি ধাপের মাধ্যমে সঠিক Answer Choice টি সনাক্ত করতে না পারলে বর্জন প্রক্রিয়ার আশ্রয় নিতে হবে। এক্ষেত্রে নিম্নোক্ত ধরনের Answer Choice বর্জন করতে হবে।
(i) কোন যৌক্তিক সম্পর্ক নেই এমন Answer Choice.
(ii) Stem Pair এর Order এর Reverse order এ আছে এমন Answer Choice গুলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url