বুটিং কি - বুটিং কত প্রকার ও কি কি?

কম্পিউটার যখন চালু করা হয় তখন CPU এবং BIOS একত্রে কম্পিউটারটিকে স্ক্যান করে। স্ক্যান করার মাধ্যমে কম্পিউটার বুঝতে পারে তার মাদারবোর্ডের সাথে কি কি ডিভাইস যুক্ত রয়েছে এবং তারা সঠিকভাবে কাজ করছে কিনা। প্রাথমিকভাবে কম্পিউটার টি যখন POST প্রক্রিয়া সম্পন্ন করে তখন BIOS বুটিং ডিভাইস অনুসন্ধান করার পরে প্রতিটি বুট ডিভাইসে বুকিং ফাইল এর অনুসন্ধান করে।
বুটিং কি - বুটিং কত প্রকার ও কি কি?
এইভাবে প্রথম বুটিং ডিভাইস, এরপর দ্বিতীয় বুটিং ডিভাইস, এবং তৃতীয় বুটিং ডিভাইসকে অনুসন্ধান করে। প্রাথমিকভাবে ডিভাইস যদি বুডিং ফাইল খুঁজে না পায় সে ক্ষেত্রে অন্য ডিভাইস বুট করে এবং BIOS এ বুটিং ফাইলটি আগে পায় তা দিয়ে কম্পিউটার বুট করা শুরু করে এবং কম্পিউটারের অপারেটিং সিস্টেমের লোডিং শুরু হয়।

আলোচ্য বিষয়ঃ- Booting কি ? Booting কয় টি ও কি কি ?

বুটিং কি

বুটিং হল কম্পিউটার বা ইলেকট্রনিক ডিভাইস চালু করার প্রক্রিয়া। বুটিং প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটারের অপারেটিং সিস্টেম লোড হয় এবং বিভিন্ন হার্ডওয়ারের উপাদান গুলি সহ পুরো সিস্টেমকে ব্যবহারের জন্য উপযুক্ত করে তোলে। কম্পিউটার অন করার সাথে সাথেই বুটিং প্রক্রিয়া শুরু হয়ে থাকে এবং কম্পিউটারের সঙ্গে সংযুক্ত সকল হার্ডওয়ারকে চেক করে এবং ডায়াগনোসিস করার মাধ্যমে সম্পূর্ণ অপারেটিং সিস্টেমকে চালু করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল লোড করে।
বুকিং প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে শেষ হওয়ার পরেই আপনি কম্পিউটারটি সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারবেন। অন্য কথায় বুটিং হল- Computer এর Power Switch ON হওয়ার পরে System Programme গুলি ROM বা ডিস্ক থেকে RAM এ স্থানান্তরিত হয়ে Computer কে ঠিকভাবে চালু করার প্রক্রিয়া কে বুটিং বলে।

বুটিং কত প্রকার ও কি কি

Booting দুই প্রকার -
(১) শীতল বুটিং ( Cold Booting )
(২) উষ্ণ বুটিং ( Hot Booting )

শীতল বুটিং বা Cold Booting কাকে বলে

কম্পউটারের পাওয়ার Switch ON করে প্রথমবার চালু হওয়ার সময় যে বুটিং হয় তাকে শীতল বুটিং বা Cold Booting. যখন একটি কম্পিউটার চালু করা হয় তখন এর পাওয়ার সাপ্লাই বা SMPS মাদারবোর্ডে পাওয়ার বা ইলেকট্রিসিটি পাঠিয়ে থাকে এবং BIOS তার কাজ শুরু করে। বায়োস মাদারবোর্ডের সাথে সম্পর্কযুক্ত সকল হার্ডওয়্যার এর বিভিন্ন উপাদান গুলোকে কাজের নির্দেশ পাঠায় এবং মেমোরিতে অপারেটিং সিস্টেম লোড শুরু করে। এই প্রক্রিয়াকেই কোল্ড বুটিং বলে।

উষ্ণ বুটিং বা Hot Booting কাকে বলে

কাজ করার মাঝে কম্পিউটার যখন হঠাৎ কাজ করা বন্ধ করে দেই কিম্বা কোন কারনে কম্পিউটার হ্যাং হয়ে যায় তখন মেইন Power Switch off না করে Restart বা Reset switch টিপ দিয়ে যে বুটিং করা হয় তাকে Hot Booting বা উষ্ণ বুটিং বলে। কোল্ড বুটিং এর চেয়ে Hot Booting খুব দ্রুত কাজ করে। কারণ Hot Booting এর সময় হার্ডওয়ারের উপাদান গুলোকে পুনরায় ক্যালিব্রেট করার প্রয়োজন পড়ে না।
অন্যভাবে বললে, যখন একটি কম্পিউটারের Hot Booting করা হয় তখন কম্পিউটারটি তার মাদারবোর্ড এবং অন্যান্য ডিভাইস গুলোর ডায়গনোসিস এড়িয়ে চলে এবং অপারেটিং সিস্টেমকে সরাসরি মেমোরিতে লোড করে। এই প্রক্রিয়াটি উষ্ণ রি-বুটিং বা Hot Re-Booting নামে পরিচিত।

Restart:

অনেক কম্পিউটারের cpu তে Restart Button থাকে। আর যদি না থাকে তাহলে কী-বোর্ড Ctrl + Alt + Del switch একসঙ্গে টিপে কম্পিউটার রিস্টার্ট করা হয়।

বুটিং এর বৈশিষ্ট্য

  • সিস্টেমের উপাদানগুলোকে চেক করে প্রস্তুত করা।
  • অপারেটিং সিস্টেম লোড করা।
  • অপারেটিং সিস্টেমের ক্ষমতা চেক করে তার ক্ষমতা নির্ধারণ করা।
  • অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড চেক করে নিশ্চিত হওয়া।

বুটিং এর কাজ

বুটিং এর প্রধান কাজ হল কম্পিউটার সিস্টেমকে চালু করা। যখন কোন কম্পিউটার এর সুইচ অন করা হয় বুটিং হল কম্পিউটার অন হওয়ার প্রাথমিক পর্যায়ে। বুটিং কম্পিউটারের মাদারবোর্ড সহ এর সাথে সংযুক্ত সকল ডিভাইসকে প্রস্তুত করে অপারেটিং সিস্টেমকে মেমোরিতে লোড করে।
প্রয়োজনে অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড কে চেক করে থাকে। কম্পিউটারের বুটিং সম্পন্নভাবে শেষ হওয়ার ফলেই কেবল কম্পিউটারের অন্যান্য application চালু হয় এবং কম্পিউটার সঠিক ভাবে কাজ করা শুরু করে। এই পোস্টে উল্লেখিত বুটিং প্রক্রিয়া বিভিন্ন অপারেটিং সিস্টেমে বিভিন্ন হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url