Language and Grammar কি–ভাষা ও ব্যাকরণ কি

যে কোন ভাষা শেখার জন্য সেই Language and Grammar কি বা বলতে কি বোঝায় সে সম্পর্কে জানা প্রয়োজন। মানুষ সামাজিক জীব। দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজনে একে অপরের সাথে মনের ভাব প্রকাশ করতে হয়। ভাষা মানুষের ভাব প্রকাশের একটি মাধ্যম।
Language and Grammar কি–ভাষা ও ব্যাকরণ কি
পৃথিবীতে বহু জাতি বসবাস করে। প্রায় প্রত্যেক জাতিরই আলাদা আলাদা নিজস্ব ভাষা রয়েছে। যেমন- আমাদের ভাষা বাংলা। ইংরেজদের ভাষা ইংলিশ ইত্যাদি।

Table of Content:- Language and Grammar কি–ভাষা ও ব্যাকরণ কি

প্রাথমিক কথাঃ

Language শব্দের অর্থ ‘ভাষা’। মানুষ মননশীল জীব। প্রতিটি মানুষ তার মনের ভাব অন্যের কাছে প্রকাশ করতে চায়। মানুষ তার মনের ভাব অন্যের নিকট প্রকাশের জন্য বিভিন্ন প্রকার Sound (ধ্বনি) ব্যবহার করে থাকে। এবং এই ভাব প্রকাশ করতে আমরা বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ যেমন হাত, চোখ ইত্যাদির সাহায্যে ইশারা বা ইঙ্গিত করে থাকি।

এছাড়াও ধ্বনি উচ্চারণের জন্য আমরা মুখ, জিহ্বা, দাঁত, মাড়ি, কণ্ঠনালী, তালু, ঠোঁট বা ওষ্ঠ, নাক ইত্যাদি বাক যন্ত্র ব্যবহার করে থাকে। প্রাচীনকালে মানুষ মনের ভাব বিভিন্ন ইশারার মাধ্যমে প্রকাশ করতো। সভ্যতার বিকাশের সাথে সাথে মানুষ হাসা ব্যবহার করে এবং এ ভাষার মাধ্যমে একে অপরের সাথে ভাব বিনিময় করে। আর ভাব বিনিময়ের প্রধান ও সহজ মাধ্যমই হলো ভাষা।

Language (ভাষা) কাকে বলেঃ

মানুষ তার মনের ভাব প্রকাশের জন্য মুখ, জিহ্বা, দাঁত, মাড়ি, কণ্ঠনালী, তালু, ঠোঁট বা ওষ্ঠ, নাক ইত্যাদি ব্যবহারের মাধ্যমে যে ধনী বা ধনী সমষ্টি উচ্চারণ করে তাকে Language বা ভাষা বলে। তবে এই ধ্বনির অবশ্যই অর্থ থাকতে হবে। ধ্বনির অর্থ না থাকলে সেই ধ্বনিকে ভাষা বলা যাবে না।
ইংরেজিতে= (The combination of sound which is used to express a sense is called Language.)

পৃথিবীতে অনেক রকম ভাষা রয়েছে। এক এক দেশের মানুষ এক এক ভাষায় তাদের মনের ভাব প্রকাশ করে থাকে। যেমন-আমরা বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আরব দেশের লোকেরা আরবি (Arabic) ভাষায়, চীনের লোকেরা চীনা (Chinese) ভাষায় এবং ইংল্যান্ডের লোকেরা ইংরেজি (English) ভাষায় তাদের মনের ভাব প্রকাশ করে থাকে।

English Language কাকে বলেঃ

ইংরেজি হল পৃথিবীর অন্যতম, সর্বাধিক এবং সর্বত্র ব্যবহৃত একটি ভাষা। আমরা জানি যে, পূর্বে ইংরেজি ভাষা শুধুমাত্র যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সহ হাতেগোনা কয়েকটি দেশের মধ্যে সীমাবদ্ধ ছিল। কিন্তু বর্তমানে গ্লোবালাইজেশন বা বিশ্বায়নের যুগে ইংরেজি সর্বাধিক এবং সর্বত্র ব্যবহৃত একটি ভাষা। সারা বিশ্বে ইংরেজি এখন আন্তর্জাতিকভাবে Second Language হিসেবে সর্বাধিক সমাদৃত। যারা জন্মগতভাবে ইংরেজি ভাষা তথ্য ও লেখ্য রূপ ব্যবহার করে তাদের ভাষাকে English Language বা ইংরেজি ভাষা বলে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ইত্যাদি দেশগুলোকে ইংরেজি মাতৃভাষা হিসেবে স্বীকৃত।

Mother Language কাকে বলেঃ

মায়ের কাছ থেকে যে ভাষা শেখা হয় তাকে Mother Language বা মাতৃভাষা বলে। বাংলা আমাদের মাতৃভাষা। কারণ এই ভাষা আমরা আমাদের মায়ের কাছ থেকে শিখেছি।

Grammar কি বা কাকে বলেঃ

যেকোনো ভাষাকে শুদ্ধ রূপে লেখা বা বলার জন্য কতগুলো নিয়ম কানুন মেনে চলা আবশ্যক। ভাষা শেখার এই নিয়ম গুলোই হল Grammar বা ব্যাকরণ। ব্যাকরণ শব্দের ইংরেজি হল Grammar. যে পুস্তক বা বই পাঠ করলে ভাষা শুদ্ধ রূপে লিখতে পড়তে এবং বলতে পারা যায় তাকে Grammar বা ব্যাকরণ বলে।

English Grammar কি বা কাকে বলেঃ

যে পুস্তক বা বই পাঠ করলে ইংরেজি ভাষা শুদ্ধ রূপে লিখতে, পড়তে এবং বলতে পারা যায় তাকে English Grammar বা ব্যাকরণ বলে।

English Grammar অংশ কয়টি ও কি কিঃ

English Grammar এর প্রধানত পাঁচটি অংশ থাকে।
(1) Orthography (অর্থগ্রাফি) - বর্ণ প্রকরণ।
(2) Etymology (ইটিমোলজি) - শব্দ প্রকরণ।
(3) Syntax (সিনট্যাস্ক) - বাক্য প্রকরণ।
(4) Punctuation (পাঙ্কচুয়েশন) - বিরাম চিহ্ন প্রকরণ।
(5) Prosody (প্রসডি) -ছন্দ প্রকরণ।

Orthography (অর্থগ্রাফি):

Grammar এর যে অংশে Letter বা বর্ণের বিশুদ্ধ উচ্চারণ ও প্রকারভেদ সম্পর্কে আলোচনা করা হয় তাকে Orthography (অর্থগ্রাফি) বা বর্ণ প্রকরণ বলে।

Etymology (ইটিমোলজি):

Grammar এর যে অংশে Word এর উৎপত্তি ও গঠন রীতি সম্পর্কে আলোচনা করা হয়, তাকে Etymology (ইটিমোলজি) বা শব্দ প্রকরণ বলে।

Syntax (সিনট্যাস্ক):

Grammar এর যে অংশে Sentenceএর Parts of Speechসমূহ শুদ্ধভাবে যথাস্থানে ব্যবহার করা সম্পর্কে আলোচনা করা হয়, তাকে Syntax (সিনট্যাস্ক) বা বাক্য প্রকরণ বলে।

Punctuation (পাঙ্কচুয়েশন):

Grammar এর যে অংশে বিরাম চিহ্ন প্রয়োগ করা সম্পর্কে বর্ণনা করা হয় তাকে Punctuation (পাঙ্কচুয়েশন) বা বিরাম চিহ্ন প্রকরণ বলে।

Prosody (প্রসডি):

Grammar এর যে অংশে ইংরেজি কবিতার ছন্দ সম্পর্কে বর্ণনা করা হয় তাকে Prosody (প্রসডি) বা ছন্দ প্রকরণ বলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url